কালো নয় গবেষণাগারে জন্ম নিল লাল চোখের বোলতা

ডেস্ক : বোলতার চোখ সাধারণত কালো বর্ণের হয়ে থাকে। তবে বিজ্ঞানীরা সম্প্রতি গবেষণাগারে এমন বোলতার জন্ম দিয়েছেন যার চোখ টকটকে লাল। প্রথমে দেখে মনে হবে যেন ভয়ানক কোন কীট এটি। পরক্ষণেই এর সৌন্দর্য মোহিত করবে সবাইকে। এমন সৌন্দর্যকে ফুটিয়ে তুলতেই বিজ্ঞানীরা প্রথমবারের মতো তাই লাল চোখের বোলতা উৎপাদন করেছেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া রিভারসাইডের একদল গবেষক প্রথমবারের মতো এমন লাল চোখের বোলতা উৎপাদন করেন। এই বিষয়ে গবেষক দলের প্রধান ওমর আকবারি জানান, বোলতার জিন’এ সামান্য পরিবর্তন এনে লাল চোখের বোলতার জন্ম দেয়া হয়েছে।

অবশ্য গবেষণাকে এখানেই থামিয়ে দিচ্ছেন না বিজ্ঞানীরা। তাদের আশা, এই পদ্ধতিকে আরও আধুনিক করার মাধ্যমে কীট পতঙ্গের বৈশিষ্ট্যে তারা পরিবর্তন আনবেন। সেই সঙ্গে কীট পতঙ্গের হাত থেকে ফসল রক্ষা এবং ম্যালেরিয়ার মতো রোগের রাশ টানতেও এই গবেষণা অনেক কাজে দেবে।
সম্প্রতি বিজ্ঞান বিষয়ক জার্নাল “সায়েন্টিফিক রিপোর্টস”এ এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়, বোলতার ডিম’এ খুব সুক্ষভাবে বিশেষ উপাদান ইনজেক্ট করার মাধ্যমে জন্ম নেয় লাল চোখের বিশেষ বোলতা। বিশেষ CRISPR (Clustered regularly interspaced short palindromic repeats) পদ্ধতিতে ভিমরুলের ডিমে জেনেটিক পরিবর্তন ঘটানো হয়। ফলে স্বাভাবিক কালো বর্ণের অসংখ্য চোখ পরিণত হয় লাল রঙে।

সুত্র: ইন্ডিপেনডেন্ট ইউকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: