‘রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে সরকার দেশে-বিদেশে অসত্য তথ্য প্রচার করছে’

ডেস্ক: রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে সরকার দেশে-বিদেশে অসত্য তথ্য প্রচার করছে এমন মন্তব্য করে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্ববায়ক সুলতানা কামাল বলেন, ভারতের এক্সিম ব্যাংকের সঙ্গে যে চুক্তি হয়েছে সে বিষয়ে কোনো তথ্য দিচ্ছে না সরকার।বুধবার ঢাকা রিপোর্টর্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এমন কথা বলেন তিনি।

রামপাল প্রকল্প বিষয়ে ভারতের এক্সিম ব্যাংকের সঙ্গে বাংলাদেশের যে চুক্তি নিয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মতামত তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি।

সুলতানা কামাল বলেন, ভারতের এক্সিম ব্যাংক কোন নিয়মনীতির তোয়াক্কা না করে রামপাল বিদ্যুৎ প্রকল্পে অর্থায়ন করছে। এই টাকা সে দেশের জনগণের। ভারতের জনগণের আমানত খেয়ানত করছে।

স্কাইপের মাধ্যমে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় বংশোদ্ভূত জ্বালানি ও কয়লা বিশেষজ্ঞ রণজিৎ সাহু। তিনি বলেন, কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে পরিবেশের ক্ষতি হবে না, এ কথা যারা বলেন, তারা ভুল বলেন। রামপাল প্রকল্পে দূষণ নিয়ন্ত্রণে যেসব যন্ত্র ও প্রযুক্তি ব্যবহৃত হবে, তাও নিম্ন মানের।

জ্বালানি বিশেষজ্ঞ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইমাম বলেন, রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের ফলে সুন্দরবনের ক্ষতি হবে, এ কথা সরকার বলছে বিজ্ঞান সম্মত নয়।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, জাতীয় কমিটির সদস্য সচিব আবদুল মতিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: