প্রতিবন্ধি কোন বোঝা নয়, পরিচর্চায় ভালো হয় লামায়: বীরবাহাদুর এমপি

এম.বশিরুল আলম, লামা : লামায় প্রতিবন্ধি স্কুল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, ‘প্রতিবন্ধি কোন বোঝা নয়, পরিচর্চায় ভালো হয়, প্রতিবন্ধিরা সমাজের অবিচ্ছিদ্য অংশ। অন্য দশ জনেরমতো তারাও শিক্ষিত হয়ে দেশ সেবায় নিয়োজিত হবে। বর্তমান সরকার প্রতিবন্ধি শিশুদেরকে শিক্ষিত ও কর্মমূখী করে তুলতে নানা ধরণের প্রয়াস চালিয়ে যাচ্ছে’। এদিন বিকালে তিনি গজালিয়া জীফস্টেশনে একটি ভবন উদ্বোধন শেষে আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত এক জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। মন্ত্রী বলেন, দেশে জাতির জনক কণ্যা শেখ হাসিনার নেতৃত্বে ব্যপক উন্নয়ন হচ্ছে। শিক্ষা, যোগাযোগ, বিদ্যুতায়ন, ছিন্নমুল মানুষের আবাসন, কৃষি, উদ্যান উন্নয়ন, দারিদ্র বিমোচনসহ সাধারন মানুষের জীবন মানোন্নয়নে কাজ হচ্ছে। মন্ত্রী তার স্বভাব-সূলভ ভঙ্গীতে বলেন ‘ছাগল নাচে খুঁটিরজোরে; আমি নাচি শেখ হাসিনার জোরে’। তিনি বলেন, বান্দরবানে এমন কোন ইউনিয়ন নেই, যেখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি।

বৃহষ্পতিবার দুপুর থেকে বিকাল পর্যন্ত মন্ত্রী সাড়ে পাঁচ কোটি টাকার উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর ও প্রায় তিন কোটি টাকা ব্যয়ে সমাপ্ত উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এর মধ্যে লামা বাস স্টেশনের ভিত্তিপ্রস্তর, লামা কেন্দ্রীয় পালিটুলের দ্বিতল ভবন, লামা মুক্তিযোদ্ধা সংসদের দ্বিতল ভবন, লামারমূখ উচ্চ বিদ্যালয় দ্বিতল ভবন, চাম্পাতলী বৌদ্ধ ক্যায়াং দ্বিতল ভবন উদ্বোধন ও লামামূখ গ্রোথ সেন্টার ভিত্তি প্রস্তর স্থাপন করেন। একই সময় লামারমূখ সরকারী প্রাথমিক দ্যিালয়ের অভিভাবক সমাবেশে যোগদান ও শিশুতোষ পাঠাগার উদ্বোধন শেষে আয়োজিত অভিভাবক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে মন্ত্রী ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন, লেখা পড়া শিখে দেশের নের্তৃত্ব দেয়ার জন্য প্রস্তুতী হও।

চাম্পাতলী পৌর প্রতিবন্ধি স্কুল মাঠে বাংলাদেশ প্রতিবন্ধি অধিকার বাস্তবায়ন পুনর্বাসন সোসাইটি ও লামা পৌর সভা কর্তৃক আয়োজিত প্রতিবন্ধি স্কুল উদ্বোধন অনুষ্ঠানে শত শত নারী-পুরুষ উপস্থিত হন।

পৌরমেয়র মোঃ জহিরুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মাঝে বক্তব্যদেন, বাংলাদেশ প্রতিবন্ধি অধিকার বাস্তবায়ন সোসাইটির চেয়ারম্যান সানজিদা রহমান, এডিসি জেনারেল মো: মোকছুদ চৌধুরী, ভারপ্রাপ্ত অতিরিক্ত পুলিশ সুপার মো: আলী হোসেন, জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্জ মোহাম্মদ ইসমাইল প্রমুখ।

বিকাল ৫টায় আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল-এর সভাপতিত্বে অনুষ্ঠিত জনসভায় বক্তব্য দেন, জেলা পরিষদ সদস্য লক্ষিপদ দাস, বাথোয়াইচিং মার্মা প্রমূখ বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: