মধ্যপ্রাচ্যের সব সমস্যার মুলেই ইরান: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর মন্তব্য

বিশ্বময় ডেস্ক:  যুক্তরাষ্ট্র মনে করে মধ্যপ্রাচ্যের সব সমস্যার মুলেই ইরান এবং দেশটি মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করতে উস্কানি দিচ্ছে।, আর ক্ষুন্ন করছে মার্কিন স্বার্থ ।

এমনকি সৌদি নেতৃত্বাধীন কোয়ালিশন যে ইয়েমেনে দিনের পর দিন বিমান হামলা করে যাচ্ছে সেই ইয়েমেনের অস্থিতিশীলতার জন্যও ইরানকে দায়ী করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাট্টিস।খবর বিবিসির।

মিস্টার ম্যাট্টিস সৌদি আরব সফরে গিয়ে এসব মন্তব্য করেছেন।

ওই অঞ্চলে ইরানই সৌদি আরবের প্রধান প্রতিদ্বন্দ্বী।অবশ্য এর কয়েক ঘণ্টা আগে ইরান ইস্যুতে মার্কিন কংগ্রেসকে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।এতে মিস্টার টিলারসন ইরানকে উস্কানি দেয়ার অভিযোগে অভিযুক্ত করে বলেছেন মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থকে হেয় করছে দেশটি।

মিস্টার টিলারসনের মতে বাধা না দিলে ইরান হয়ে উঠতে পারে উত্তর কোরিয়ার মতো।ইতোমধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে ওবামা প্রশাসনের করা পরমাণু চুক্তি পর্যালোচনার নির্দেশ দিয়েছেন।

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তোলাটা যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ বিরোধী হয়েছে কিনা, তা খুঁটিয়ে দেখতে বলেছেন।যদিও যুক্তরাষ্ট্র স্বীকার করছে যে ২০১৫ সালের ঐ চুক্তি ইরান পুরোপুরি মেনে চলেছে।

তবে যুক্তরাষ্ট্রের দিক থেকে এতসব কথাবার্তার কোনটিরই জবাব আসেনি এখনো ইরানের দিক থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: