“জলে ভাসা পদ্ম আমি, শুধুই পেলাম ছলনা,

কামরুজ্জামান রনি

“জলে ভাসা পদ্ম আমি,
শুধুই পেলাম ছলনা,
ও আমার সহেলি,
আমার নাইকো কোথাও কোন ঠাই,
বুকের জ্বালা কোথায় যে জুড়াই…”

ও ভাই খারান খারান, কমেন্টস করার আগে একটু শুনেন। আমি জানি আপনি লিখবেন,-
“চট্টগ্রামের কি আগে জলাবদ্ধতা ছিলো না ? উন্নয়ন কাজ করলে সময় তো লাগবে। এভাবে এখন ট্রল করছেন কেন, আগে কোথাই ছিলেন ?”

কি, ঠিক আছে তো, এগুলাই তো কমেন্টসে লিখবেন ? তাহলে আমার রিপ্লে কি হবে সেটাও আগাম লিখে রাখি যাতে হুদাই নিজেরা নিজেরা প্যাচাল করতে না হয় – “নগরীতে জলাবদ্ধতা আগেও ছিলো, এখনো আছে। কিন্তু আগামীতে যে থাকবে না সেটার গ্যারান্টি সিটি কর্পোরেশন অতীতেও দিতে পারেনি আগামীতেও দিতে পারবে না-না-না।”

কারণ সিটি কর্পোরেশনের সেই বাজেট আর কিছু প্রকল্প বাস্তবায়নের এখতিয়ারই নেই। তাহলে আমরা সবাই কি চুপ করে এই জলে ভাসা হবো ? না, হোক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ, উঠুক আরো প্রতিবাদি গণ জোয়ার। সরকারের টনক নড়ুক। নতুন খাল কাটার টাকা দ্রুত বরাদ্ধ হোক, কর্ণফুলীর জোয়ারের পানি নিম্নাঞ্চলে প্রবেশ করতে না পারার জন্য বাঁধ নির্মান প্রকল্প আলোর মুখ দেখুক, চাক্তাই, রাজাখালি ও মহেশখালের মুখে পাম্প সুবিধা সহ অত্যাধুনিক সুইজ গেইট নির্মান হোক (যাতে জোয়ারের পানি ভেতরে না ঢুকে তবে খালের পানি পাম্প করে নদীতে ফেলা যায়, রাজধানী ঢাকায় এমন অনেক সুইজ গেইট ও পাম্প হাউজ আছে)। এসব আমার দাবী নয়, নগরির জলাবদ্ধতা দূর ও জলনিষ্কাসনের জন্য অনেক আগেই মাষ্টার প্ল্যান নেয়া হয়েছিলো। দুঃখের কথা সেই মাষ্টার প্ল্যানের মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়ে গেছে কিন্তু প্ল্যান বাস্তবায়িত হয়নি। সত্যি বলতে আমাদের নগর পিতাগন অগ্রাধিকার ভিত্তিতে অনেক আউল ফাউল প্রকল্প বাস্তবায়নের পথে হেটেছেন কিন্তু জলাবদ্ধতা দূর করতে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামেন নি।

আমি জোরালো ভাবেই বিশ্বাস করি, আজ থেকেই যদি সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরী ও বর্তমান মেয়র নাছির উদ্দিন নগরীর জলাবদ্ধতা দূর করতে ঐক্যবদ্ধ ভাবে আওয়াজ তুলি তাহলে আগামী একমাসের মধ্যে জলাবদ্ধতা দূর করণের প্রকল্প অনুমোদন হতে বাধ্য। আসুন না একে অন্যের পিছু না লেগে চট্টগ্রামের উন্নয়নের স্বার্থে সরকারের পিছু লাগি। তারপর দেখা যাবে, চট্টগ্রামের জলাবদ্ধতা দূর করতে বরাদ্ধ না দিয়া যাবে কোথায়?

ফেসবুক পেজ থেকে

কামরুজ্জামানান রনি,ষ্টাফ রিপোর্টার

এশিয়ান টিভি.চট্টগ্রাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: