৭০ লক্ষ নগরবা‌সির দুঃখ লাগ‌বের সরল অংক বুঝলনা নগর‌ পিতারা

আলীউর রহমান

চট্টগ্রাম শহ‌রের জলাবদ্ধতা দূ‌রিকর‌নে বি‌শেষজ্ঞ‌দের দেয়া সরল অংক কখনও বুঝলনা নগর ‌পিতারা।

প্রাকৃ‌তিকভাবে চট্টগ্রাম শহর পৃ‌থিবীর অন্যান্য শহর থে‌কে অালাদা। এই শহরে পাহাড় টিলা থাকায় প্রাকৃ‌তিক ভা‌বে সৃ‌ষ্টি হয় ৭০টির বে‌শি ছোট বড় খাল। চট্টগ্রাম মহানগ‌রী হওয়ার পর কোন খাল‌তো খনন করে‌নি সি‌টি ক‌র্পো‌রেশন বা সি‌ডিএ। তার উপর প্রকৃ‌তির দান এই খালগুলো দখল ক‌রে‌ ভবন তুলে‌ছে নগর পিতারা।

অাজ‌কে সকা‌লের সামান্য বৃ‌ষ্টি‌তে নগর‌ীর দুই নম্বর গেইট থে‌কে বহদ্দার হাট পর্যন্ত এলাকার রাস্তা কোমর সমান পা‌নিত‌ে ত‌লি‌য়ে যায়। এর মূল কারন হ‌চ্ছে না‌সির খাল দখল ক‌রে উপ‌রে পাটাতন নির্মান ও ভবন তৈরী। নগর‌ীর বৃহত্তর না‌সিরাবাদ বা‌য়ে‌জিদ এলাকার পা‌নি না‌সির খাল হ‌য়ে চাক্তাই খা‌লে মি‌শে‌ছে। শ‌পিং কম‌প্লেক্স এর সাম‌নে না‌সির খা‌লের গ‌তি প‌রিবর্তন হওয়ায় উজান থে‌কে ব‌য়ে অাসা পা‌নি শ‌পিং কম‌প্লে‌ক্সের সাম‌নে বাধা প্রাপ্ত হ‌য়ে দুই নম্বর গেইট থে‌কে বহদ্দার হাট পু‌লিশ বক্স পর্যন্ত এলাকা প্লা‌বিত ক‌রে।

শহ‌রের অন্য প্রান্তে মহেশ খাল দখল ভরাট ও এর শাখা খাল সমুহ দখল করায় সামান্য বৃ‌ষ্টি ও জোয়া‌রের পা‌নি‌তে বৃহত্তর অাগ্রবাদ এলাকা পা‌নি‌তে ত‌লি‌য়ে যায়।

‌অামরা নগর ‌পিতা‌দের দীর্ঘ‌দিন ধ‌রে সামান্য সরল অংক বুঝাবার চেষ্টা করে ব্যর্থ হ‌য়ে‌ছি। স‌রল অংকটা ছিল শ‌পিং কম‌প্লে‌ক্সের সাম‌নে থে‌কে বহদ্দার হাট পু‌লিশ বিট পর্যন্ত না‌সির খালের দখল ও ভরাট অংশ উদ্ধার ক‌রে খনন ক‌রে গ‌তিপথ ঠিক ক‌রে দেয়া। যা করা হ‌লে দুই নম্বর গেইট থে‌কে মুরাদপুর জলাবদ্ধতা মুক্ত হ‌বে। দ্বিতীয় সরল অংক হ‌চ্ছে বহদ্দারহা‌টের উজা‌নে বির্জা খালের দখল ও ভরাট অংশ উদ্ধার ও খনন করা। যা কর‌লে বহদ্দার হাট খ‌তি‌বের হ‌াট চান্দগাও অাবা‌সিক এলাকা জলাবদ্ধতা মুক্ত হ‌বে।

উন্নয়‌নের না‌মে চাক্তাই খা‌লের তলা পাকা ক‌রে খাল‌টিকে চিরত‌রে বন্ধ্যা করা হ‌য়ে‌ছে। এই খা‌লের গভীরতা বাড়া‌নো অসম্ভব। তাই চাক্তাই খা‌লের বিকল্প ২৮৯ কোটি ৮৮ লাখ টাকা ব্যয়ে বহদ্দারহাট বারইপাড়া হতে কর্ণফুলী নদী পর্যন্ত খাল খননে প্রকল্প হাতে নেয়া হয়ে‌ছিল। ২০১৪ সাা‌লে তা এক‌নে‌কেও অনু‌মোদন পায়। নতুন খাল‌টি হ‌লে বহদ্দার হাট থে‌কে শরাফত উল্লাহ পে‌ট্টোল পাম্প পর্যন্ত অারাকান মহাসড়ক, চান্দগাঁও অাবা‌সিক, খতি‌বের হাট ও বৃহত্তর বাক‌লিয়ার জলাবদ্ধতা লাগব হ‌বে।

অাসুন অামরা নগর‌ পিতা‌কে ৭০ লক্ষ নগরবা‌সির দুঃখ লাগ‌বের সরল অংক বুঝাবার চেষ্টা ক‌রি।

অালীউর রহমান

সাংবাদিক,লেখক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: