নগরীতে জলাবদ্ধতা নিরসনে প্রকল্পের উদ্যোগ,সমীক্ষা প্রতিবেদন মেয়রের হাতে

প্রতিবেদক:  স্থায়ীভাবে বন্যা নিয়ন্ত্রণ ও জলাবদ্ধতা নিরসনে একটি প্রকল্প নেওয়ার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

২৩ এপ্রিল রোববার দুপুরে চায়না পাওয়ার কোম্পানির সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদন (ফিজিবিলিটি স্টাডি রির্পোট) হস্তান্তর অনুষ্ঠানে এ কথা জানান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সিটি মেয়র জানান, প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে পাচঁ হাজার কোটি টাকা। আগামী চার বছরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হলে বন্দর নগরীকে জলাবদ্ধতা থেকে স্থায়ীভাবে মুক্তি দেওয়া সম্ভব হবে। এ সময় চীনা প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

ফিজিবিলিটি স্টাডি অব ফ্লাড কনট্রোল অ্যান্ড ওয়াটার লগিং ম্যানেজমেন্ট সিস্টেম শীর্ষক প্রকল্পটির গত ১০ মাসে সম্ভাব্যতা সমীক্ষা শেষ করেছে চীনের প্রতিষ্ঠাননি। এতে ব্যয় করা হয়েছে প্রায় ৪৭ কোটি টাকা। এ প্রকল্পটি সরকারের অনুমোদন পেলে চীনা সরকারের সঙ্গে জি টু জি (আন্তসরকার) পদ্ধতিতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে বলে জানান সিটি মেয়র।

মেয়র বলেন, জলাবদ্ধতার এ সমস্যা কখন থেকে শুরু হয়েছে, আগের মেয়ররা এ সমস্যা সমাধানে কোনো ভূমিকা রেখেছেন কি না, তা যেন জাতির কাছে তুলে ধরা হয়। আগামী তিন বছরের মধ্যে এ সমস্যা থেকে উত্তরণ ও জলাবদ্ধতা নিরসনে বিগত দেড় বছরে নেওয়া স্বল্প সময়ের নানা উদ্যোগের কারণে জলাবদ্ধতা কিছুটা সহনীয় পর্যায়ে আছে বলে মনে করেন সিটি মেয়র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: