একনেকে ১৩ প্রকল্পের অনুমোদন

ডেস্ক:  সারাদেশে ৫৬০টি মডেল মজসিদসহ ১৩ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের বিফ্রিং করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ২০ হাজার ৪০২ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা। এর মধ্যে সরকারি ও সংস্থার নিজস্ব তহবিল থেকে ৯ হাজার ৬৭২ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১০ হাজার ৭৩০ কোটি টাকা ব্যয় করা হবে।

প্রকল্পগুলো হলো- ১ হাজার ৭৯৬ কোটি ৪০ লাখ টাকার জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২ জেলায়) প্রকল্প, ৩ হাজার ২৯৪ কোটি ২৪ লাখ টাকার পটুয়াখালী (পায়রা) গোপালগঞ্জ ৪০০ কেভি সঞ্চালন লাইন এবং গোপালগঞ্জ ৪০০ কেভি গ্রীড উপকেন্দ্র স্থাপন প্রকল্প।

১ হাজার ১০৯ কোটি ২৩ লাখ টাকার মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প। ১ হাজার ৯৭৮ কোটি ৮৮ লাখ টাকার কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু হতে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ প্রকল্প। ৭৯৮ কোটি ১৫ লাখ টাকার গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (ময়মনসিংহ জোন) প্রকল্প।

৪৬৯ কোটি ৫৩ লাখ টাকার থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ প্রকল্প। ৪৫৫ কোটি ৮২ লাখ টাকার কক্সবাজার-টেকনাফ-মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ প্রকল্প- ৩য় পর্যায় (শিলখালী থেকে টেকনাফ) (১ম সংশোধিত) প্রকল্প। ২৩৫ কোটি ৬৬ লাখ টাকার সিলেট শহর বাইপাস গ্যারিসন লিংক টু শাহ পরান সেতু ঘাট সড়ক ৪ লেন মহাসড়ক উন্নয়ন প্রকল্প।

৭৮ কোটি ৪০ লাখ টাকার খালিশপুর-মহেশপুর-দত্তনগর-জিন্নানগর-যাদবপুর মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন (জেড ৭০২৩) প্রকল্প, ৯৭ কোটি ২২ লাখ টাকার সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প। ৩৫০ কোটি টাকার ঢাকা শহরে ৩টি পাইকারী কাঁচা বাজার নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প। এ ছাড়া ৬৭৫ কোটি টাকার টেলিটকের থ্রিজি কালুকরণ ও বিদ্যমান টুজি নেটওয়ার্ক বাড়ানোর জন্য একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: