এবার দীর্ঘস্থায়ী হবে ঝড়-বৃষ্টি, আসছে তাপদাহ

ডেস্ক:  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কয়েক দিনের টানা বর্ষণ কমে যায় মঙ্গলবার। দিনে তাপমাত্রা বাড়লেও রাতে বৃষ্টি হওয়ায় তা কমে আসে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বুধবার থেকে আকাশ অনেকটা পরিষ্কার থাকবে। এছাড়া এবারের মৌসুমি বায়ু বেশিদিন স্থায়ী হতে পারে, তাই ঝড়-বৃষ্টি দীর্ঘস্থায়ী হবে। একইসঙ্গে তীব্র গরমও পড়তে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, চৈত্র ও বৈশাখের শুরুটা যতটা আরামদায়ক ছিল আগামীতে সেটা না থাকার সম্ভাবনা বেশি। আগামী সপ্তাহেই মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাসও রয়েছে। এদিকে, নতুন অনুসর্গ হিসেবে রাজধানীর বেশিরভাগ বাসার মেঝে ও দেয়াল ভিজে উঠছে। যদিও আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, হুটা করে তাপমাত্রার তারতম্য হওয়ায় এমনটা হচ্ছে, ভয়ের কিছু নেই।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলছেন, এবার এপ্রিল মাসে যে পরিমাণ বৃষ্টিপাত হলো সেটা ১৯৮১ সালের পর এই প্রথম। এতো বছরে এপ্রিলে এই পরিমাণ বৃষ্টিপাত মাপা হয়নি। ফলে আগাম বন্যার সৃষ্টি হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাসে গত তিন দশকের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বাংলাদেশে। আবহাওয়া অফিস বলছে, স্বাভাবিকের তুলনায় ৭৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস হলেও ভ্যাপসা গরম অনুভূত হয় দিনভর। রাতে ভারি বৃষ্টিপাতের কারণে তাপমাত্রা কমলেও বুধবার থেকে আকাশ পরিষ্কার থাকবে।

আবহাওয়ার এই খামখেয়ালি ভাব বিষয়ে আবহাওয়াবিদ আব্দুল মান্নান  বলেন, ‘ভারি বর্ষণের পর তাপমাত্রা বাড়বে এটা স্বাভাবিক। এসময় তাপমাত্রা এরকমই থাকার কথা। বৃষ্টি এবার থাকবে।’

তিনি বলেন, ‘খুব তাড়াতাড়ি মৌসুমি বায়ু এসেছে। আমাদের হাতে থাকা তথ্য উপাত্ত বিশ্লেষণ করে মনে হচ্ছে এবার বৃষ্টি দীর্ঘসময় থাকবে।’

আবহাওয়াবিদ আরিফ হোসেন  বলেন, ‘প্রতিবছরই ঋতু পরিবর্তনের পর সাধারণ মানুষ এমনকিছু বিষয়ে অবাক হয় যেটা আগেরবারও সে দেখেছে। কিন্তু তথ্য দেখলে প্রমাণ করে দেওয়া যাবে খুব তারতম্য হয় না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: