কানাডার নাগরিকত্ব লাভের শর্ত আরো শিথিল হয়েছে

ডেস্ক:  সঠিক নিয়মে আবেদন করলে এক বছরের মধ্যেই কানাডার নাগরিকত্ব পাওয়া সম্ভব। গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত সর্বশেষ ড্র-তে তিন হাজার ৬৬৫ জন সিআরএস ৪১৫ পয়েন্ট পেয়েই Govt-ITA পেয়ে গেছেন। এটা আগে কল্পনাও করা যেত না। এ থেকেই বোঝা যায়, এ বছর আরো বেশিসংখ্যক লোকজন ইমিগ্রেশনসহ অন্যান্য ক্যাটাগরিতে কানাডায় যাওয়ার সুযোগ পাবে। প্রাথমিকভাবে আবেদন করার যোগ্যতা যাঁদের রয়েছে, তাঁদের আর দেরি না করে একজন দক্ষ আইনজীবীর সহায়তায় প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে যথাসময়ে ও সঠিক প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করা উচিত। মনে রাখতে হবে, কানাডা সরকার First Come First Serve পলিসিতে কাজ করে।

নতুন নিয়মে PNP, Express Entry, FSWP, FSTP, QSWP, AINP, SINP, MPNP, NSNP, BCPNP, OINP, Atlantic Immigration Pilot Program, Caregiver, Business, Family Sponsorship, Employment Sponsorship-সহ নতুন নতুন বিভিন্ন প্রোগ্রামে সহজ নিয়মে পেশাজীবীদের ইমিগ্রেশন পাওয়ার সুযোগ রয়েছে।

কানাডা সরকার পরিচালিত বিভিন্ন পদ্ধতির মধ্যে আবেদনকারীরা মূলত আবেদন করতে পারবেন :

1. Express Entry :

আমেরিকার সরকার H-1B ভিসা নিয়ে কড়াকড়ি আরোপ করার পর বিপুলসংখ্যক দক্ষ ও যোগ্য পেশাজীবীর মাইগ্রেশনের শেষ ভরসাস্থল এখন Express Entry। প্রোগ্রামটি মূলত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত, তা হলো—1. Federal Skilled Worker, 2. Federal Skilled Trader ও 3. Canadian Experience Class। এখানে প্রফেশনের কোনো ধরাবাঁধা লিস্ট নেই, নেই কোনো কোটা সিস্টেম।

2. Provincial Nominee Program (PNP) :

কানাডার মোট ১১টি প্রভিন্সে ইমিগ্রেশন করার জন্য আবেদনকারীদের নমিনেশন দিতে পারে। একেক প্রভিন্স একেক সময়ে তাদের প্রোগ্রাম উন্মুক্ত করে দেয়। সাধারণত Provincial Program-এর শর্তগুলো আলাদা হয়। যোগ্য আবেদনকারীরা তাঁদের যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে লক্ষ রাখতে হয় প্রোগ্রামের সময়কাল সম্পর্কে। অনেক শর্তই এ ক্ষেত্রে শিথিলযোগ্য। আবার কিছু কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়।

British Colombia Provincial Program, Saskatchewan Immigrant Nominee Program এবং Ontario Immigrant Nominee Program প্রোগ্রাম এখন চালু আছে। এ ছাড়া রয়েছে Atlantic Immigration Pilot program এবং ১৯ মে-২০১৭ শুরু হতে যাচ্ছে কুইবেক ইনভেস্টর প্রোগ্রাম।

A. British Colombia Provincial Program :

IELTS-এ 5.5-সহ দুই বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিরা শুধু গ্র্যাজুয়েশন ডিগ্রি থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আবেদন করতে পারেন। British Colombia Provincial Program, যা চারটি ক্যাটাগরিতে বিভক্ত, Express Entry BC – Skilled Worker ও International Graduate এবং Skills Immigration : Skilled Worker ও Entry Level Semi-Skilled। সর্বশেষ ড্র-তে ৩৭৭ জন নমিনেশন পেয়েছেন শুধু এই প্রভিন্স থেকে।

B. Saskatchewan Immigrant Nominee Program :

কানাডার অন্যতম সেরা এবং উন্নত প্রদেশ Saskatchewan-এ বর্তমানে সুযোগ আছে কিছু বিশেষ পেশাজীবীর জন্য খুব সহজ Requirement পূরণ করে Apply করার এবং দ্রুততম সময়ে সপরিবারে ইমিগ্রেশন ভিসা পাওয়ার।

আপনি যদি নিচের কোনো একটি Occupation-এর অন্তর্ভুক্ত হয়ে থাকেন, তাহলে দেরি না করে দ্রুত ফাইল প্রসেস করুন :

— কম্পিউটার বা ইনফরমেশন সিস্টেম ইঞ্জিনিয়ার/অ্যানালিস্ট,
— সিভিল ইঞ্জিনিয়ার
— মেকানিক্যাল ইঞ্জিনিয়ার
— এনজিও কর্মকর্তা/সোশ্যাল ওয়ার্কার/প্রজেক্ট ম্যানেজার
— Agricultural Manager/কৃষি কর্মকর্তা,
— Supply Chain/Purchase Manager
— Mathematician/Statistician

C. Ontario Immigrant Nominee Program :

কানাডায় যাঁরা পড়াশোনা করেছেন, যাঁদের কানাডায় চাকরি করার যোগ্যতা রয়েছে, যাঁদের কানাডা থেকে চাকরির অফার রয়েছে অথবা যাঁরা ব্যবসা করতে ইচ্ছুক, তাঁরাই এই নির্দিষ্ট প্রভিন্সে আবেদন করে স্থায়ী হতে পারেন।

আবেদন করার ডেডলাইন :

প্রোফাইল তৈরি করার পর মাত্র ১৪ দিন সময় থাকে যেকোনো স্কিমে আবেদন শেষ করার।

Atlantic Immigration Pilot program :

মার্চ-২০১৭ থেকে তিনটি ক্যাটাগরিতে আটলান্টিক ইমিগ্রেশন পাইলট প্রোগ্রাম চালু হয়েছে। এর আওতায় দীর্ঘদিন কানাডায় কাজ করার সুযোগ পাওয়া যায়। যেহেতু প্রোগ্রামটিতে জব অফার থাকে, তাই অনেকের পছন্দনীয় প্রোগ্রাম এটি। দুই হাজার পরিবার ফ্যামিলি ২০১৭ সালে এই সুযোগ পাবে বলে আটলান্টিক সরকার বিষয়টি নিশ্চিত করেছে।

D. Quebec Immigration :

Quebec কানাডার একটি প্রভিন্স হলেও এর ইমিগ্রেশন প্রক্রিয়া আলাদা ও স্বতন্ত্র। বছরের যেকোনো সময় নির্দিষ্ট কোটা উল্লেখ করে তাদের প্রোগ্রাম ঘোষণা দেওয়া হয়। সাধারণত এই প্রভিন্সের শর্ত বা যোগ্যতাগুলো অনেক সহজ ও শিথিলযোগ্য থাকে। Quebec-এর প্রোগ্রামগুলো মূলত তিনটি ক্যাটাগরিতে হয়ে থাকে, যেমন : 1. The Quebec Skilled Worker Program, 2. Entrepreneur Program ও 3. Quebec Experience Class। প্রতিটি Program-এর নিজস্ব শর্তাবলি রয়েছে। প্রয়োজন ও যোগ্যতা অনুযায়ী ভালো কোনো আইনজীবীর পরামর্শ নিয়ে আপনারা আবেদন করতে পারেন।

আগামী ১২ মাসের মধ্যে আরো ৫০০০ ইমিগ্র্যান্ট নেবে এই প্রদেশটি। যেকোনো সময় প্রোগ্রামটি চালু হয়ে যেতে পারে।

E. Quebec Investor Program :

আগামী ২৯ মে ২০১৭ Quebec Investor Program আবার চালু হতে যাচ্ছে। সবচেয়ে দ্রুত ও কম সময়ে পরিবারসহ স্থায়ী নাগরিক হওয়ার সুযোগ রয়েছে এই প্রোগ্রামের আওতায়। মাত্র CAD $800,000 ডলার বিনিয়োগ করার মাধ্যমে এই প্রগ্রামে আবেদন করা যায়। বিনিয়োগটি ১০০ শতাংশ নিরাপদ।

3. Federal Skilled Trades Program (FSTP) :

Carpenters, Electricians, Plumbers, Welders-এর মতো কিছু পেশাজীবী সরাসরি এই প্রোগ্রামের আওতায় আবেদন করে জবসহ ইমিগ্রেশন করতে পারেন। তবে তাঁদের বিদেশি অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ট্রেড স্কিল সার্টিফিকেট থাকতে হবে এবং সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাও থাকতে হবে। কনস্ট্রাকশন, চিফ কুক, বেকার, ফিশ প্রসেসিং, ইলেকট্রিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, যন্ত্রপাতি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, প্রাকৃতিক সম্পদ পরিচালনা, কৃষিকাজ ইত্যাদি কাজেরও প্রচুর চাহিদা রয়েছে কানাডায়। যোগ্য পরিবারের সদস্যরাও এই প্রোগ্রামের আওতায় কানাডায় যেতে পারবেন। ১৮ থেকে ৪৫ বছরের যে কেউ আবেদন করতে পারবেন। এই প্রোগ্রামের প্রক্রিয়া অতি সহজ ও দ্রুতসময়ে সম্পন্ন হয়।

4. Family Immigration :

ফ্যামিলি Sponsorship-এর আওতায় কানাডায় ইমিগ্রেশন হওয়া সবচেয়ে সহজ ও দ্রুত হয়। তবে যাঁদের নিকটাত্মীয় নেই, তাঁরা এই সুযোগ পাবেন না।

Caregivers Program

এ প্রোগ্রামের মাধ্যমে সর্বোচ্চ ছয় মাসের মধ্যে পরিবারসহ কানাডায় স্থায়ী হোন। শুধু Certified নার্সরা আবেদন করতে পারবেন। অন্যসব প্রচলিত প্রোগ্রামের মতো 67 point বা CRS 1200 পয়েন্টের প্রয়োজন নেই। নার্সিং যাঁদের ডিপ্লোমা বা BSc (Nurse) রয়েছে এবং ন্যূনতম IELTS-5 আছে, তাঁরাই সরাসরি আবেদন করে চাকরিসহ কানাডায় যাওয়ার সুযোগ পাচ্ছে Live-In Caregiver Program (LCP) মাধ্যমে। শিশু শিক্ষা ও যত্ন, Geriatric Care, Pediatric Nursing বা বয়স্কদের সেবা or First Aid মূলত এদের প্রধান কাজ।

Investor Program in Canada :

দুই লাখ ২০ হাজার কানাডিয়ান ডলার বিনিয়োগ করার সামর্থ্য
পরিবারসহ স্থায়ীভাবে বসবাস
শিক্ষাগত যোগ্যতা বা IELTS কোনো শর্ত নেই
১ দশমিক ৬ মিলিয়ন কানাডিয়ান ডলারের সম্পদ থাকলেই এ প্রোগ্রামের আওতায় সবচেয়ে সহজ উপায়ে কানাডায় স্থায়ী হওয়া যায়।

এ ছাড়া IT Professional, Engineer, Manager, HR, Admin, Finance, Accounting, Sales & Marketing, Admin(HR), Information System Analysis & Consultants, Media Developers, Medical Representative, University Professor and Lecturer, Retails Sales Supervisor, Graphic Designer & Illustrators, Doctors, Nurse, Pharmacist, Bankers ইত্যাদি পেশাজীবীর আবেদন করার সুযোগ রয়েছে। এ বিষয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে লেখক, কলামিস্ট ও মিডিয়া ব্যক্তিত্ব, আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর। তিনি দৈনিক আজকের অগ্রবাণী পত্রিকারও প্রধান সম্পাদক। এ বিষয়ে তাঁর মতামত জানতে চাইলে তিনি বলেন, প্রকৃতপক্ষে যাঁরা যোগ্যতা রাখেন, তাঁদের আর দেরি করা ঠিক হবে না। ২০১৭ সালের শুরুতেই তাঁদের আবেদন করা উচিত। কারণ, কানাডা সরকারের সিলেকশনের প্রথম পলিসি হচ্ছে First Come First Serve। তবে তিনি জোর দিয়ে বলেন, অযোগ্য ব্যক্তিরা অযথাই আবেদন করে দেশের ভাবমূর্তি নষ্ট করবেন না। আগ্রহী ব্যক্তিরা এ বিষয়ে সরাসরি আন্তর্জাতিক অভিবাসনবিষয়ক আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান এবং ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সঙ্গে যোগাযোগ করতে পারেন। আপনার পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এ ই-মেইল info@worldwidemigration.org ঠিকানায়। এ ছাড়া যোগাযোগ করতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। ভিজিট করুন www.wwbmc.com ওয়েবসাইটে। ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যের জন্য কথা বলতে পারেন 01966041555, 01993843340, 01966041888, 01993843339, 01966041333 নম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: