জার্মানিতে ফিরতে পারে কর্তৃত্ববাদ: নাৎসি নেতার ছেলে

বিশ্বময় ডেস্ক: অর্থনৈতিক অবস্থা খারাপ হতে থাকলে জার্মানিতে আবারও কর্তৃত্ববাদী ব্যবস্থা কায়েম হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ‘হার্ড টক’ অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোল্যান্ডের নাৎসি গভর্নর জেনারেল হান্স ফ্রাঙ্কের ছেলে নিকলাস ফ্রাঙ্ক।

নিকলাস বলেন, ‘আমাদের বিশ্বাস করবেন না। যতক্ষণ আমাদের অর্থনীতি ভালো আছে, যতক্ষণ আমরা অর্থ উপার্জন করতে পারছি, ততক্ষণ পর্যন্ত সবকিছুই অনেক গণতান্ত্রিক থাকে। কিন্তু পাঁচ থেকে দশ বছর ধরে আর্থিক সমস্যা চলতে থাকলে ওই বদ্ধ জলাশয়টি হ্রদে পরিণত হয়, আর তা ক্রমেই সাগরে পরিণত হয়ে সব ভাসিয়ে নেয়। তা পরিণত হয় কর্তৃত্ববাদে।’

অর্থনৈতিক অবস্থা খারাপ হতে থাকলে জার্মানি আবারও কর্তৃত্ববাদের দিকে এগোতে পারে বলে সতর্ক করেছেন নিকলাস।

তিনি আরও জানান, পোল্যান্ডের গভর্নর জেনারেল থাকার সময় তার বাবা যে অপরাধ করেছেন, সে জন্য নিকলাস তাকে ‘ঘৃণা’ করেন। পুরো জার্মানিতে ঘুরে ঘুরে নাৎসি শাসন সম্পর্কে বক্তৃতা দিয়েছেন সাংবাদিক ও লেখক নিকলাস। বাবার ওপর একটি বইও লিখেছেন তিনি।

উল্লেখ্য, হান্স ফ্রাঙ্ক ছিলেন নাৎসি সরকারের আইনজীবী। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাকে নাৎসিদের দখলে থাকা পোল্যান্ডের গভর্নর জেনারেল নিযুক্ত করা হয়। ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত তিনি সেখানে নিয়োজিত ছিলেন। নাৎসি শাসনের পতনের পর ১৯৪৬ সালে ন্যুরেমবার্গ ট্রায়ালে বিচারের পর তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: