ভারতে ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা পাবেন মুক্তিযোদ্ধাদরা

ডেস্ক:  মুক্তিযোদ্ধারা এখন থেকে ভারতে পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ট্যুরিস্ট ভিসার (এই সময়ে একই ভিসায় একাধিকবার ভারতে যাতায়াত করার) সুবিধা পাবেন। গতকাল মঙ্গলবার ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (আইভিএসি) থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে (৭-১০ এপ্রিল ২০১৭) ঘোষণা অনুযায়ী মুক্তিযোদ্ধারা এখন থেকে পাঁচ বছরের মাল্টিপল এন্টি টুরিস্ট ভিসা পাবার যোগ্য হবেন। বর্তমানে বাংলাদেশের ৬৫ বছরের ঊর্ধ্বের নাগরিক পাঁচ বছরের দীর্ঘমেয়াদি মাল্টিপল এন্ট্রি ভ্রমণ ভিসা পেয়ে থাকেন।

আইভিএসি জানায়, বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতের বিশেষ সংযোগের স্বীকৃতি হিসেবে এই বিধান একটি বিশেষ সৌজন্য হিসেবে মুক্তিযোদ্ধাদের প্রতি বর্ধিত করা হলো।

পাঁচ বছরের ভ্রমণ ভিসা পেতে ইচ্ছুক মুক্তিযোদ্ধারা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই ভ্রমণ ভিসা আবেদনপত্র ঢাকার গুলশান আইভিএসি এবং ঢাকার বাইরে ৮টি (চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, যশোর, ময়মনসিংহ ও রংপুর) আইভিএসিতে সরাসরি জমা দিতে পারবেন। নিম্নোক্ত অতিরিক্ত কাগজপত্রসহ তাঁদের ভ্রমণ ভিসা জমা দিতে হবে।

১. মুক্তিযোদ্ধার প্রমাণপত্র : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ইস্যুকৃত মূল মুক্তিযোদ্ধা সার্টিফিকেট বা মুক্তিযোদ্ধা সনদ (জমা দেওয়ার সময় আইভিএসিতে দেখাতে হবে) এবং এর ফটোকপি আবেদনপত্রের সঙ্গে সংযোজন করতে হবে।

২. ছবি শনাক্তকরণ : এক কপি ফটো আইডি/জাতীয় পরিচয়পত্র আবেদনপত্রের সঙ্গে থাকা বাধ্যতামূলক।

৩. ভ্রমণ ভিসার জন্য অন্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে। বিস্তারিত জানতে ভিজিট করুন www.ivacbd.com।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: