আমেরিকার আদলে করমুক্ত আয়সীমা ফিক্সড করবেন অর্থমন্ত্রী

ডেস্ক: আসছে অর্থবছরের বাজেটে আমেরিকার আদলে আগামী ৫০ বছরের জন্য করমুক্ত আয়সীমা স্থায়ীভাবে ফিক্সড করে দেওয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআইয়ের যৌথ উদ্যোগে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৮তম সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সভা পরিচালনা করেন জাতীয রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

এসময় দেশের প্রায় সকল ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাজেট আসলেই প্রতিবছর করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি উঠে। এবারের বাজেটে এটা পার্মানেন্টলি লিমিট করে দিব। আমেরিকাতে এ ব্যবস্থা আছে। সে আদলেই করমুক্ত আয়ের সীমা ফিক্সড করে দিব। যাতে করে অন্ততপক্ষে ৫০ বছর এ সীমা আর পরিবর্তন না করতে হয়।

অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেট হবে উচ্চাভিলাসী। আমাদের জন্য সবচেয়ে বড় পজিটিভ বিষয় হচ্ছে করদাতারা এখন ট্যাক্স দেওয়াকে আর হয়রানির বিষয় মনে করে না। এই সংস্কৃতি আমরা চিরতরে বিদায় করে দিয়েছি। এখন সবাই কর দিতে চায়। কর দেওয়াকে তারা বাহাদুরি মনে করেন।

তিনি বলেন, এর প্রমাণ হলো করদাতার সংখ্যা ১ বছরের ব্যবধানে প্রায় সাড়ে ১৪ লাখ বেড়েছে। ১৪ লাখ থেকে করদাতার সংখ্যা বেড়ে বর্তমানে সাড়ে ২৮ লাখ হয়েছে। নতুন করদাতাদের মধ্যে বেশিরভাগই তরুণ। তাদের বয়স ৪০ বছরের নিচে। সবাই দেশের জন্য কর প্রদানে এগিয়ে আসছেন।

তিনি বলেন, আমাদের দেশে কর্পোরেট ট্যাক্স অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। ব্যবসায়ীদের এ দাবি ঠিক। ব্যবসায়ীদের আশ্বস্ত করছি এবারের বাজেটে কর্পোরেট ট্যাক্স রিভাইজড করা হবে। যতটা সম্ভব কমানো হবে।

মুহিত বলেন, অর্থপাচার রোধে বিশেষ করে দেশের মোবাইল ব্যাংকিং নিয়ে বাজেটে কিছু দিক নির্দেশনা থাকবে। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থপাচার ঠেকাতে আমরা বেশ কিছু পদক্ষেপ নিয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: