আরও ৪ হাজার সরকারী কর্মচারীকে চাকরিচ্যুত করলো তুরস্ক

ডেস্ক: গত বছরের জুলাই মাসের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় সংম্পৃক্ত থাকার অভিযোগে আরও ৪ হাজার সরকারী কর্মচারীকে চাকরিচ্যুত করেছে তুরস্ক সরকার। খবর বিবিসির। নতুন করে চাকরিচ্যুত হওয়াদের মধ্যে ১ হাজার হচ্ছেন বিচার মন্ত্রণালয়ের কর্মচারী। সেনাবাহিনী কর্মকর্তাদের মধ্য থেকে অপর ১ হাজার আর ১০০ এর ও বেশি পাইলটকে চাকরিচ্যুত করা হয়েছে।

গত বুধবার ৯ হাজার পুলিশ কর্মকর্তাকে বহিষ্কার ও অপর ১ হাজার পুলিশ কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছিল। যুক্তরাষ্ট্র অবস্থানরত মুসলিম ধর্মতাত্ত্বিক ফেতুল্লাহ গুলেনের সাথে সম্পর্ক থাকার অভিযোগ তোলা হয়েছিল তাদের বিরুদ্ধে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সেই ব্যর্থ অভ্যুত্থানে উসকানি দেওয়ার পেছনে গুলেনের হাত রয়েছে বলে অভিযোগ করে আসছেন। অবশ্য সে অভিযোগ বারবার অস্বীকার করে আসছিলেন গুলেন।

চাকরিচ্যুত সরকারী কর্মচারীদের ব্যাপারে একটি সরকারী বিবৃতিতে বলা হয় সেসব বহিষ্কৃত কর্মকর্তাদের ‘সন্ত্রাসী সংগঠন ও গোষ্ঠির সাথে আঁতাত আছে এবং তারা জাতীয় নিরাপত্তায় হুমকি হয়ে উঠতে পারেন।’

অপর একটি ডিক্রিতে তুরস্ক টিভি ডেটিং শো বন্ধ ঘোষণা করেছে। শনিবার অনলাইন এনসাইক্লোপেডিয়া উইকিপিডিয়াকেও ব্লক করেছে তুরস্ক।

উল্লেখ্য গত ১৬ এপ্রিল একটি বিতর্কিত গণভোটে এরদোয়ান অল্প ভোটের ব্যবধানে জয়ী হন। সমালোচক ও বিরোধি দলগুলোর মতে এ ভোট এরদোয়ানের ক্ষমতা বৃদ্ধি করেছে এবং আরও কর্তৃত্ববাদী শাসন চালু করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: