মহিষের সৌন্দর্য্য প্রতিযোগিতা

বিশ্বময় ডেস্ক: সবচেয়ে সুন্দর আজিখেলি জাতের মোষ খুঁজে বের করতে প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল পাকিস্তানে। পাকিস্তানের উত্তরাঞ্চলীয় সোয়াত অঞ্চলের রাজধানী, মিনগোরাতে কৃষক এবং মেষ পালকেরা তিন দিনের এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতায় অংশ নিয়েছে প্রায় ২০০ টি মোষ। খবর বিবিসির।

আজিখেলি মোষ শুধুমাত্র সোয়াতেই পাওয়া যায় এবং একমাত্র এই জাতের মোষই ঐ অঞ্চলের ঠাণ্ডা আবহাওয়া সহ্য করে নিতে সক্ষম। এই জন্য অন্যান্য জাতের মোষের মত শীতকাল আসার আগে এই মোষগুলিকে বিক্রি বা জবাই করতে হয় না। এই জাতের মহিষ শুধুমাত্র সুন্দরই নয়, এই জাতের মহিষদের দুধ এবং মাংসও অন্যদের চেয়ে ভাল।

ওই প্রতিবেদন অনুসারে মার্কিন সরকারের বৈদেশিক সাহায্য সংস্থা, ইউএসএআইডি মোষের জাত সম্পর্কে সচেতনতা বাড়াতে এমন প্রতিযোগিতার অর্থ সাহায্য করে থাকে। এবার প্রথম পুরস্কারপ্রাপক লাইক বদর পেলেন ৭৫ হাজার টাকা। তিনি দাবি করেছেন,তার একই জাতের ১০ টা মহিষ আছে। এদের নিয়ে তার জীবন চলে।

পাকিস্তানের পশুসম্পদ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, আজিখেলি জাতের মহিষ প্রায় বিলুপ্তির পথে রয়েছে। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্যই হল এমন সুন্দর এবং এই জাতের প্রাণীটির লালন-পালন সম্পর্কে মানুষকে সচেতন করে তোলা বলে তিনি জানান৷ প্রথমবারের মত পাকিস্তানে এ ধরণের মহিষ সৌন্দর্য্য প্রতিযোগিতার আয়োজন করা হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: