মিরসরাইয়ে জমি পাচ্ছে সৌদির বাওয়ানি গ্রুপ

অনলাইন ডেস্ক:  বাংলাদেশে বিনিয়োগ করতে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রামের মিরসরাইয়ে সৌদি আরবকে জমি দেবে সরকার। দেশটির আল বাওয়ানি গ্রুপ সেখানে বিনিয়োগ করতে চায়। প্রতিষ্ঠানটির আগ্রহের প্রেক্ষিতে মিরসরাইয়ে দুই হাজার একর জমি দেয়া হচ্ছে তেল সমৃদ্ধ দেশ সৌদি আরবকে। খবর নিউজবাংলাদেশ।

সূত্রগুলো বলছে, গত সপ্তাহে গ্রুপটি এ ব্যাপারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে তারা দুই হাজার একর জমি চেয়েছেন বেজার কাছে। বেজা সৌদির অন্যতম বড় ওই গ্রুপটিকে জমি দেবে বলে সম্মতি দিয়ে বিনিয়োগের প্রস্তুতি নিতে বলেছে।

জানতে চাইলে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী তার দপ্তরে নিউজবাংলাদেশকে বলেন, “হ্যা, আমরা মিরসরাইয়ে সৌদি আরবের আল বাওয়ানি গ্রুপকে বিনিয়োগ করতে দুই হাজার একর জমি দিতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। তাদের আবেদনের প্রেক্ষিতে আমরা নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছি।”

তিনি বলেন, “গত সপ্তাহেই এ ব্যাপারে আমাদের বৈঠক হয়েছে। দেশটির ওই বিনিয়োগকারী প্রতিষ্ঠান ঢাকাস্থ সৌদি দূতাবাসের মাধ্যমে আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় হয়ে প্রস্তাব নিয়ে এসেছে। তবে এরপর আর এনিয়ে কোনো অগ্রগতি হয়নি।

জাপান, ভারত ও চীনের পর এবার বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ নিয়ে আসতে চায় সৌদি আরব।

বেজা সূত্রে জানা গেছে, নিজেদের অর্থায়নে অবকাঠামো উন্নয়ন করে বিনিয়োগ করতে হবে আল বাওয়ানিকে। আল বাওয়ানি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী ফখর আল সাওয়াফ নিজেই এ বিনিয়োগ প্রস্তাব নিয়ে এগিয়ে এসেছেন বলে জানা গেছে।

জানা যায়, চীনের জন্য চট্টগ্রামের আনোয়ারায় ৭৭২ একর জমির ওপর একটি অর্থনৈতিক অঞ্চলের কাজ চলছে। ভারতের জন্য কুষ্টিয়ার ভেড়ামারা ও বাগেরহাটের মোংলায় দুটি অর্থনৈতিক অঞ্চলের কাজ চলছে। আর জাপানের জন্য নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জে দুটি অর্থনৈতিক অঞ্চলের অবকাঠামো উন্নয়নের কাজও চলছে। জাপানকে ১০ হাজার একর জমি দেয়া হবে।

সূত্র বলছে, গত বছরের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব যান। ওই সময় দেশটির ব্যবসায়িরা তাদের সরকারের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন। প্রধানমন্ত্রীও তাতে ইতিবাচক সাড়া দেন। এরই আলোকে এ অগ্রগতি বলে সূত্রগুলো বলছে।

প্রধানমন্ত্রীর ওই সফরের সময় শেখ হাসিনা বাংলাদেশে মডেল মসজিদ করে দেয়ার প্রস্তাব করেন। তারও অগ্রগতি হয়েছে। দেশটি প্রায় আট হাজার কোটি টাকা সহায়তা দিচ্ছে ৫৬০টি মডেল মসজিদ করতে। এরই মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্পও অনুমোদন দেয়া হয়েছে।

জানা যায়, চলতি বছরের ফেব্রুয়ারির শেষদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল হিসেবে পরিচিত মিরসরাই-সোনাগাজী অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন করেন।

চট্টগ্রাম সুমদ্রবন্দর থেকে ৬৭ কিলোমিটার দূরে মিরসরাই উপজেলা ও ফেনীর সোনাগাজী উপজেলায় এর অবস্থান। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) প্রকল্পটি বাস্তবায়ন করছে। এখানে একহাজার দুইশর বেশি কারখানার জন্য প্লট তৈরি করা যাবে।

পবন চৌধুরী বলেন, “প্রায় ৩০ হাজার একর জমিতে এই শিল্প অঞ্চলটি হবে। এরই মধ্য ১৬ হাজার একর জমি কেনা হয়েছে। আরও ১৪ হাজার একর জমি কেনার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। সরকার সারা দেশে মোট ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার উদ্যোগ নিয়েছে।”

বেজা জানায়, এরই মধ্যে বেসরকারি খাতেও তিনটি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের দায়িত্ব দেয়া হয়েছে। সেগুলো পেয়েছে আব্দুল মোমেন লিমিটেড, আমান গ্রুপ এবং পাওয়ার পেক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: