আইএস যোদ্ধাকে বিয়ে করলেন যে এফবিআই এজেন্ট

ডেস্ক: ড্যানিয়েল গ্রিন। মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) এক নারী কর্মকর্তা। তিনি সংস্থাটির একজন অনুবাদক। গ্রিন ২০১৪ সালে আইএস জঙ্গিদের বিষয়ে গোপনে তথ্য সংগ্রহে সিরিয়ায় গিয়ে আবু তালহা-আল-আলামিনি নামে এক আইএস জঙ্গির সঙ্গে প্রণয়ে আবদ্ধ হন। খবর সিএনএন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের তথ্যানুযায়ী, ড্যানিয়েল গ্রিন সিরিয়া গিয়ে কী করছেন সে সম্পর্কে এফবিআই সদর দফতরকে মিথ্যা তথ্য দিয়েছিলেন এবং তার স্বামীকে তিনি গোপন সংবাদ সংগ্রহ ও তদন্তের কাজে এসেছিলেন বলে জানিয়েছিলেন। এফবিআইয়ের ওই নারী কর্মকর্তা তার স্বামী ও অন্যান্য আইএস জঙ্গিকেও এ বিষয়ে সতর্ক করেছিল বলে কোর্ট জানায়।

কয়েক সপ্তাহ পর গ্রিন তার ভুল বুঝতে পেরে যুক্তরাষ্ট্রে ফিরে আসেন। সেখানে তাকে আটক করা হলে গ্রিন সরকারকে সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন। জঙ্গি কর্মকাণ্ডে সহযোগিতার অভিযোগে তাকে অভিযুক্ত করা হয় এবং তাকে দুই বছরের সাজা দেওয়া হয় বলে জানায় এফবিআই।

এফবিআই সিএনএনকে জানায়, গ্রিনের মামলাটি খুব গুরুত্বের সঙ্গে তদন্ত করা হয়েছিল। তিনি কি ভুল বুঝে ফিরে এসেছেন নাকি অন্যকোনো উদ্দেশ্যে ফিরে এসেছেন সে বিষয়টি জানতে তাকে মানসিক বিভিন্ন পরীক্ষা করা হয়েছে। এফবিআই এ ধরনের কাজ যাতে ভবিষ্যতে না ঘটে সে বিষয়ে আরো সচেতনতা অবলম্বন করছে।

এফবিআই কর্মকর্তা গ্রিন সিএনএনকে বলেন, ‘আমি আসলে সে সময় ব্যাপক মানসিক অস্থিরতায় ছিলাম। এ কারণে হয়ত এ ধরনের ভুল হয়েছে। তবে আমি আমার ভুল বুঝতে পেরে ফিরে এসেছি। আমি আশা করব, ভবিষ্যতে অন্য কেউ যাতে এ ধরনের ভুল না করে।’

এফবিআই আরো জানায়, গ্রিন যাকে বিয়ে করেছেন তিনি একজন গণধর্ষণকারী। জার্মান ওই নাগরিকের নাম ছিল ডেনিস কাসপার্ট। ধর্মান্তরিত হয়ে তিনি আইএসে যোগ দেন এবং আইএসের রাডার সংকেত বিভাগের দায়িত্বে রয়েছেন। ওই জঙ্গির বর্তমান নাম আবু তালহা-আল-আলামিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: