গণিতেই ধস

ডেস্ক: চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের তুলনায় পাশের হার ও জিপিএ-৫ কমেছে। প্রকাশিত ফল বিশ্লেষণে দেখা যায়, অন্যান্য বিষয়ের তুলনায় গণিত বিষয়ে শিক্ষার্থীরা খারাপ ফল করেছে।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, আইসিটি, পদার্থ, রসায়নসহ অন্যান্য কোন বিষয়েই শিক্ষাবোর্ডগুলোতে ৯০ শতাংশের কম পাসের হার নেই। ইংরেজিতে কেবল কুমিল্লা শিক্ষাবোর্ডের ফলাফল ৯০ শতাংশের নিচে নেমেছে।

অন্যদিকে ৩টি শিক্ষা বোর্ডের পাসের হার ৯০ শতাংশের নিচে নেমেছে গণিত বিষয়ে। এর মধ্যে কুমল্লিা বোর্ডে ৮১ শতাংশ, বরিশাল বোর্ডে ৮২.৭৩ শতাংশ ও যশোর বোর্ডে ৮৯.৯৯ শতাংশ পাসের হার এসেছে গণিতে।

বিভিন্ন শিক্ষাবোর্ডের দায়িত্বশীলরাও গণিতের ফলাফল খারাপ হওয়াকেই ফলাফল খারাপ হওয়ার জন্য দায়ী করেছেন।

এ বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অলিউর রহমান বলেছেন, গণিত ও ইংরেজীর কারণে ফলাফল খারাপ হয়েছে আমাদের। কোন কোন শিক্ষাপ্রতিষ্ঠানে এ বিষয় দুটো খারাপ হয়েছে তা খতিয়ে দেখবো আমরা।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমানও গণিতে খারাপ ফলাফলের কথা জানিয়েছেন। বোর্ডের সচিবের অতিরিক্ত দায়িত্বে থাকা তোফাজ্জুর বলেন, আমাদের সব রেজাল্ট ঠিকই ছিল। কিন্তু গতবছরের তুলনায় পাসের হার কমে গেছে।

তিনি বলেন, এর কারণ হল গণিতে খারাপ করা। যারা ফেল করেছে তাদের অধিকাংশই গণিতে ফেল করেছে।

অন্যদিকে টানা ২ বার কমে এসেছে জিপিএ-৫ এর হার। ২০১৫ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন। পরের বছর ২০১৬ সালে তা কমে দাঁড়ায় ১ লাখ ৯ হাজার ৭৬১ জনে। আর চলতি বছর গতবারের তুলনায় ৫ হাজার কমে এবার জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪ হাজার ৭৬১ জন শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: