চট্টগ্রামে কমেছে পাসের হার ও জিপিএ ফাইভ

এবারের এসএসসি পরীক্ষার ফলাফলে সারাদেশের ন্যায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পাসের হার কমেছে। এছাড়া জিপিএ ফাইভপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কমেছে। এবার এই বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯৯ শতাংশ। গতবছর এই হার ছিল ৯০.৪৪ শতাংশ। এছাড়া জিপিএ ফাইভ পেয়েছে ৮ হাজার ৩৪৪ জন। যা গতবারের তুলনায় কম।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ফলাফল ঘোষণাকালে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাহবুব হাসান এসব তথ্য জানান। তিনি বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে গতবার পাসের হার ছিল ৯০ দশমিক ৪৪ শতাংশ। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ৮ হাজার ৫০২ জন।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এ বছর ১৭১টি কেন্দ্রে ১০১০টি স্কুলের ১ লাখ ১৮ হাজার ২৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৫৫ হাজার ৪৯৪ জন ছাত্র ও ৬২ হাজার ৫৩৫ জন ছাত্রী অংশ নেয়। যা গতবছর ছিল ১ লাখ ১২ হাজার ৫৯ জন। এর মধ্যে মহানগর বাদে চট্টগ্রাম জেলার ৬৮৪টি স্কুলে ৮৪ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী ছিল।

মহানগরের ১৭৯টি স্কুলে ২৯ হাজার ৯১৭ জন, কক্সবাজার জেলার ১৩৫টি স্কুলে ১৫ হাজার ৪৪৩ জন, রাঙামাটি জেলার ৮০টি স্কুলে ৭ হাজার ২৭০ জন, খাগড়াছড়ি জেলার ৭৫টি স্কুলে ৭ হাজার ৭০৫ জন এবং বান্দরবান জেলার ৩৬টি স্কুলে ২ হাজার ৯৫০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়।

এবার বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৫৪৭ জন, ব্যবসা শিক্ষা বিভাগে ৫৭ হাজার ৯০৪ জন এবং মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী অংশ নেয়। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬ হাজার ১৯৬ জন, অনিয়মিত ১১ হাজার ৭৬৯ জন এবং মানোন্নয়ন পরীক্ষার্থী ছিল ৬৪ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: