নিজের চাকরি নিয়ে হতাশ?

দৃশ্যটা হয়তো আমাদের চিরচেনা বলেই তেমন একটা গায়ে লাগেনি। কিন্তু সারা পৃথিবীব্যাপী এর মধ্যেই আলোড়ন তুলেছে বাংলাদেশের আলোকচিত্রী জাকির চৌধুরীর তোলা ঢাকা সিটি কর্পোরেশনের এক কর্মীর ছবি।

ছবিতে দেখা যাচ্ছে এক কর্মী উপচে পড়া নোংরা পানির এক ম্যানহোলের ভেতর ডুব দিয়ে ময়লা পরিষ্কার করছে। যুক্তরাষ্ট্রের বিখ্যাত সংবাদপত্র দি টেলিগ্রাফ এবং ডেইলিমেইল সংবাদ প্রকাশ করেছে এ নিয়ে।

সংবাদের শিরোনাম ‘নিজের চাকরি নিয়ে হতাশ? ভাগ্য ভালো আপনি বাংলাদেশে পরিচ্ছন্নতা কর্মী নন’।

খবরটিতে বলা হয়েছে- ‘আমরা যারা চাকরি করি সবারই নিজ নিজ চাকরি নিয়ে কত শত অভিযোগ থাকে। হয়তবা বস খুবই রগচটা আর বোকা। ক্রেতারা হয়তো পুরোই হাবা। সহকর্মীরা কাজের বাইরে আমাকে নিয়ে ভাবেই না। অফিসের প্রিন্টার ঠিকমত কাজ করে না। যে কারণেই হোক, আর আপনি আপনার চাকরি নিয়ে যতই অসন্তুষ্ট হন না কেন, অন্ততপক্ষে কৃতজ্ঞ থাকুন যে,

১) আপনার একটি চাকরি আছে।

২) বাংলাদেশের নর্দমা পরিষ্কার করার চাকরি আপনি করেন না।

দেখতেই পাচ্ছেন বাংলাদেশের এই পরিচ্ছন্নতাকর্মী কোনরকম নিরাপত্তার ধার না ধেরেই নিষ্ঠার সাথে তার দায়িত্ব পালন করে যাচ্ছেন। এমনকি চোখে কোন গগল পর্যন্ত পরেননি।

এই মানুষটি ঢাকা সিটি কর্পোরেশন এর একজন কর্মী। বাংলাদেশের রাজধানী ঢাকার জনসংখ্যা ১ কোটি ৪০ লাখের উপরে। সম্প্রতি প্রচুর বৃষ্টিপাত ও অপর্যাপ্ত ড্রেনেজ সিস্টেমের কারণে ঢাকায় বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছিল।

ঢাকা সিটি কর্পোরেশন, পানি সরবরাহ ও নর্দমা কর্তৃপক্ষ সমস্যাটি সমাধানের ক্ষেত্রে নিজেদের পুরোপুরি ব্যর্থ প্রমাণ করেছে। উল্টো রাস্তা খোড়া খুড়ি করে সমস্যাটিকে আরও প্রকট করে তুলেছে।

যখনই যথাযথ কর্তৃপক্ষ ব্যর্থ তখনই দৃশ্যপটে আসে এরকম নাম না জানা বাস্তবের নায়কেরা। ঢাকার স্যুয়েরেজ সিস্টেমকে যতটা সম্ভব ঠিকঠাক ভাবে চালিয়ে নেয়ার দায়িত্ব নিয়ে এই নাম না জানা নায়কেরা সিটি কর্পোরেশন এর কাছ থেকে যত টাকাই বেতন পাক না কেন তা যথেষ্ট নয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: