নিজের মৃত্যুর মুহূর্তের ছবি তুললেন সেনা সদস্যরা

অনলাইন ডেস্ক: আফগানিস্তানে একটি ভয়াবহ বিস্ফোরণের ছবি প্রকাশ করেছে আমেরিকান সেনাবাহিনী। ওই বিস্ফোরণে ৫ জন নিহত হয়েছে। তবে একইসঙ্গে বিস্ময়কর এবং দুঃখজনক বিষয় হলো, ছবিটি যিনি তুলেছেন মার্কিন সেনাবাহিনীর সেই সদস্যও নিহত ৫ জনের একজন।

২০১৩ সালের ২ জুলাই প্রশিক্ষণ চলা অবস্থায় ২২ বছর বয়সী স্পেশালিস্ট হিলডা ক্লেইটন এবং চার আফগান সেনাকে নিয়ে পরীক্ষণরত একটি মর্টার শেল হঠাৎ বিস্ফোরিত হয়। এতে ঘটনাস্থলেই আমেরিকান সেনাবাহিনীর ওই সদস্যসহ আরও ৪ আফগান ন্যাশনাল আর্মি সদস্য মারা গেছেন।

এ ঘটনার আরও একটি ছবি মার্কিন সেনাবাহিনী প্রকাশ করেছে। ওই ছবিটি তুলেছিলেন নিহত আফগান সেনাদের একজন, যাকে স্পেশালিস্ট ক্লেইটন ফটোসাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছিলো।

আফগানিস্তানের লাঘমান প্রদেশে এ দুর্ঘটনাটি ঘটে। প্রায় চার বছর পর যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ম্যাগাজিন ‘মিলিটারি রিভিউ’তে ছবিগুলো প্রকাশ পায়।

ছবির সঙ্গে প্রকাশিত নিবন্ধে সেনাবাহিনীর পক্ষ থেকে লেখা হয়েছে, প্রশিক্ষণ এবং যুদ্ধে পুরুষের সঙ্গে তাল মিলিয়ে নারী সেনারা যে দিনদিন আরও বেশি বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হচ্ছে – ক্লেইটনের মৃত্যু তার একটি উদাহরণ।

ক্লেইটন শুধু মার্কিন-আফগান সম্পর্ক সুগঠিত ও জোরদার করার লক্ষ্যে স্পেশালিস্ট হিলডা ক্লেইটন ঘটনাস্থলের কর্মকাণ্ড লিপিবদ্ধই করেননি, সেসব কাজে অংশ নিয়ে তিনি অন্যদের মতোই নিজের জীবনের ঝুঁকি নিয়েছেন।

ভিজ্যুয়াল ইনফরমেশন স্পেশালিস্ট হিলডা ক্লেইটন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের অধিবাসী ছিলেন। মৃত্যুর পর তার সম্মানে তার নামে একটি ফটোগ্রাফি অ্যাওয়ার্ড ঘোষণা করে দেশটির প্রতিরক্ষা বিভাগ।

প্রতি বছর ৫ দিনের কঠোর শারীরিক ও কারিগরী পরীক্ষার মাধ্যমে সামরিক আলোকচিত্রীদের মধ্য থেকে ‘ক্লেইটন বেস্ট কমব্যাট ক্যামেরা অ্যাওয়ার্ড’-এর বিজয়ী নির্বাচন করা হয়।

ক্লেইটনের পরিবারের কাছ থেকে অনুমতি নেয়ার পর ছবিগুলো প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: