‘বিপুল ইমেইল ফাঁসের’ কবলে ম্যাক্রোঁর প্রচারণা

বিশ্বময় ডেস্ক:  ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ ভোটাভুটির মাত্র দেড়দিন আগে ‘ব্যাপক’ হ্যাকিংয়ের শিকার হওয়ার অভিযোগ করেছেন উদার মধ্যপন্থি প্রার্থী ইমানুয়েল ম্যাক্রোঁর প্রচারণা শিবির।

অনলাইনে প্রায় নয় গিগাবাইটের মতো ইমেলই ফাঁসের পর শুক্রবার এ অভিযোগ করা হয়। তাদের প্রচারণাকে ক্ষতিগ্রস্ত করতেই এসব ইমেইল ফাঁস করা হয়েছে বলে দাবি ম্যাক্রোঁর প্রচারণা শিবিরের। এসব ইমেইল ফাঁসের নিন্দা জানিয়েছেন প্রার্থী ম্যাক্রোঁ।

শুক্রবার রাতে বেনামি ডকুমেন্ট শেয়ারিং সাইট পাস্তেবিনে ‘ইমেইললিকস’ নামের এক প্রোফাইলে প্রায় নয় গিগাবাইট তথ্য পোস্ট করা হয়। কারা এসব তথ্য পোস্ট করেছে এবং এগুলোর সবগুলোই আসল কি-না তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি।

আগামীকাল রবিবার ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় পর্বের রানঅফ ভোট অনুষ্ঠিত হবে। প্রথম পর্বের ভোটাভুটিতে প্রতিদ্বন্দ্বি কট্টর ডানপন্থি প্রার্থী মারিন লো পেন থেকে অনেকটা এগিয়ে ছিলেন মধ্যপন্থি প্রার্থী ম্যাক্রোঁ।

এক বিবৃতিতে তারা হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে নিশ্চিত করেছে ম্যাক্রোঁর রাজনৈতিক আন্দোলন ‘এগিয়ে যাও’। বিবৃতিতে বলা হয়, আজ সন্ধ্যায় ‘এগিয়ে যাও’ আন্দোলন একটি ব্যাপক এবং সমন্বিত হ্যাকিংয়ের শিকার হয়েছে। এতে বহু অভ্যন্তরীণ তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয় পড়ছে।

রবিবার স্থানীয় সময় রাত ৮টায় ভোট গ্রহণ শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের প্রচারণা নিষিদ্ধ থাকায় বিষয়টি নিয়ে ম্যাক্রোঁ আর কোনো বিবৃতিও দিতে পারবেন না। কোনো প্রার্থী এবং গণমাধ্যমগুলোও এ নিয়ে কিছু বলতে পারবে না।

প্রেসিডেন্ট নির্বাচন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, ম্যাক্রোঁর শিবিরের পক্ষ থেকে হ্যাকিং ও তথ্য প্রকাশের বিষয়টি কমিশনকে জানানো হয়েছে এবং বিষয়টি নিয়ে শনিবার রাতে বৈঠকে বসবে কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: