বাংলাদেশি কর্মী নিয়োগ করতে চায় কাতার

বিশ্বময় ডেস্ক: বাংলাদেশ থেকে আধা-দক্ষ ও অ-দক্ষ শ্রমিকের পাশাপাশি দক্ষ পেশাদার কর্মী নিয়োগ করতে চায় কাতার। দেশটির শ্রমমন্ত্রী ড. ইসা সাদ দোহায় এক অনুষ্ঠানে বাংলাদেশি শ্রমিক নিয়োগের কাতারের আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন।

একই সঙ্গে বাংলাদেশের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ও বিদ্যুৎ উৎপাদন খাতে বিনিয়োগ করতে চায় কাতার। ইসা সাদ বলেন, বাংলাদেশ থেকে চিকিৎসক, প্রকৌশলী, আইটি বিশেষজ্ঞ, ব্যাংকার এবং ব্যবস্থাপনা বিশেষজ্ঞসহ আধা-দক্ষ ও অ-দক্ষ কর্মীদের পাশাপাশি পেশাদারদের নিয়োগের জন্য কাতার সরকারের আগ্রহ রয়েছে।

রোববার দেশটির রাজধানী দোহায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে এক বৈঠকের পর বাংলাদেশিদের নিয়োগে কাতার সরকারের আগ্রহের কথা জানান কাতারের ওই শ্রমমন্ত্রী।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান বিন জশিম আল-থানির আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে দোহায় রয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে কাতারের শ্রমমন্ত্রী শ্রমিক নিয়োগে নতুন আইন প্রণয়নের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে অবগত করেন।

নতুন আইনে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) নীতিমালা অনুযায়ী বিদেশি শ্রমিকদের মজুরি সুরক্ষা ও চাকরি পরিবর্তনের অধিকার রয়েছে বলে জানান কাতারের শ্রমমন্ত্রী। নিয়োগকর্তা এবং কর্মীদের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনে ওয়েবভিত্তিক প্রক্রিয়া বাস্তবায়নের প্রস্তাব করেন তিনি। এ সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে কাতারগামী কর্মীদের জন্য আরবি ভাষাসহ চাকরির অন্যান্য শর্ত পূরণে প্রশিক্ষণ ব্যবস্থা চালুর প্রস্তাব করেন।

রোববার সকালে কাতারের প্রধানমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানির সঙ্গে তার বাসভবনে সৌজন্য সাক্ষাৎ করেন মাহমুদ আলী। এছাড়া দেশটির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশি পররাষ্ট্রমন্ত্রী। বৈঠকে দ্বি-পাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনের চিত্র তুলে ধরার পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্কের সম্ভাবনা উপস্থাপন করেন তিনি।

এসময় কাতারের প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়ন ও নেতৃত্বের প্রশংসা করেন। কাতারের উন্নয়নে বর্তমানে দেশটির বিভিন্ন খাতে ৩ লাখ ৩৮ হাজার বাংলাদেশি শ্রমিক কর্মরত আছে। তিনি বাংলাদেশি শ্রমিকদের সততা ও কঠোর পরিশ্রমের প্রশংসা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: