মানবসভ্যতার বিকাশে সুফিবাদের বিকল্প নেই: নজিবুল বশর এমপি

প্রেস বিজ্ঞপ্তি:  মানব সভ্যতার বিকাশ, মানব সভ্যতার আধুনিক চিন্তা, মানব সভ্যতায় সৃজনশীল মন মানসিকতা সব কিছুই সুফীবাদের মাধ্যমে প্রতিপালিত হচ্ছে। সুফীগণ ইসলামের যে ধরণ -বরণ-করণ সব কিছুই সাধারণ মানুষ থেকে শুরু করে সৃষ্টজগতের প্রাণের উপর প্রতিস্হাপন করে যুগে যুগে সাধন যজ্ঞ চালিয়ে যাচ্ছেন। যার নমুনা উপমহাদেশের বিখ্যাত অলি আউলিয়াগণ।

এই সুফিবাদের একটি আদর্শ সুফিবাদে পরিণত করেছেন হুজুর গাউছুল আযম মাইজভান্ডারী এবং হুজুর গাউসুল আযম মাইজভান্ডারী। বাংলার জমিনে প্রতিষ্ঠিত একমাত্র তরিকা মাইজভান্ডারী তরিকা আজ সুপ্রতিষ্ঠিত। প্রায় দেড়শত বছর পুর্বে থেকে অদ্যবদি তা সামাজিক ও আধ্যাতিœক আচরণে পরিণত হয়ে ইসলামের যে সুমহান বাণী তা সর্বসাধরণের আয়ত্বে আনার অনর্গল চেষ্ঠায় আজকের এই শতবার্ষিকী অনুষ্ঠান।

 ১০মে নগরীর এলজিইডি মিলনায়তনে বোয়ালখালী আহলা দরবার শরীফের প্রাণ পুরুষ কুতুবে জমান শাহছুফি মওলানা সৈয়দ কাজী আছাদ আলী কেবলা’র (ক.) ওফাত শতবার্ষিকী উপলক্ষে ৪ দিনব্যাপী অনুষ্ঠানের ২য় দিনে ‘সুফি সমাবেশে -এ মাইজভান্ডার গাউছিয়া রহমান মঞ্জিলের সাজ্জাদানশীন চট্টগ্রাম ২ ফটিকছড়ি আসনের জাতীয় সংসদ সদস্য ও বাংলাতেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান আলহাজ্ব শাহছুফি সৈয়দ নজিবুল বশর উপরোক্ত কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আহলা দরবার শরীফের সাজ্জাদানশীন পীরে তরিকত আলহাজ্ব সৈয়দ মুহাম্মদ এমদাদুল ইসলাম ছাহেব (ম.)। উক্ত সুফি সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের মহাসচিব লায়ন আলহাজ্ব এম. এ. আউয়াল এমপি। সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর দরবার শরীফের সাজ্জাদানশীন, বাংলাদেশ তরিকত ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ড. সৈয়দ রেজাউল হক চাঁদপুরী ( ম.), রুপালী ব্যাংকের পরিচালক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক আবু সুফিয়ান, টঙ্গী হায়দারী দরবার শরীফের সাজ্জাদানশীন ও তরিকত ফেডারেশনের যুগ্নমহাসচিব ড. সৈয়দ আবু দাউদ মসনবী হায়দার (ম.), পটুয়াখালী বদরপুর দরবার শরীফের সাজ্জাদানশীন ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ন মহামচিব মাওলানা সৈয়দ মোতাক্কিল বিল্লাহ রাব্বানী (ম.), মাইজভান্ডার শরীফ গাউছিয়া রহমান মঞ্জিলের নায়েবে সাজ্জাদানশীন ও বাংলাদেশ তরিকত ফেডারেশনের যুগ্ন মহাসচিব হযরতুলহাজ্ব সৈয়দ তৈয়বুল বশর মাইজভান্ডারী (ম.)।

সন্মানিত আলোচক আলোচনা করেন মাইজভান্ডারী গবেষক ড.সেলিম জাহাঙ্গীর, চট্টগ্রাম সরকারি কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নু.ক.ম.আকবর হোসেন, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার প্রভাষক হযরতুলহাজ্ব আল্লামা আনিসুজ্জামান আলকাদেরী, পটিয়া সাদগাছিয়া দরবার শরীফের সাজ্জাদানশীন আবুল ফজল মোহাম্মদ ছাইফুল্লাহ সুলতানপুরী। মোঃ তাজুল ইসলাম রাজুর পরিচালনায় এতে উপস্হিত ছিলেন শাহজাদা সৈয়্যদ মাওলানা মুহাম্মদ মাঈনুল ইসলাম জুনায়েদ শাহজাদা সম্পদ বিল্লাহ সুলতানপুরী, শাহজাদা ফরিদুল আবছার আমিরী, নঈমুল কুদ্দুস আকবরী। এতে কোরআন তেলোয়াত করেন শায়ের মাওলানা তারেক আবেদীন, নাতে রসুল (দ.) পাঠকরেন শায়ের মাওলানা মোঃ তারেক আবেদীন মাইজভান্ডারী গজল পাঠ করেন শায়ের মাওলানা নাঈমুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ তরিকতে মওলা গ্রুপ ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক আনিস আহমেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: