শিশুদের সুনাগরিক হিসেবে গড়তে শারীরিক ও অবমাননাকর শাস্তি মুক্ত শৈশব নিশ্চিত করতে হবে

প্রেস বিজ্ঞপ্তি : শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তোলতে নিরাপদ শৈশব নিশ্চিত করার জন্য বাড়ী’তে বা বিদ্যালয়ে কিংবা সমাজে শারীরিক ও মানসিক নির্যাতনের ঝুকি,বিদ্যালয় থেকে ঝড়ে পড়ার ঝুকি,যৌন নির্যাতনের ঝুকি, ঝুকিপূর্ণ শ্রমে যুক্ত অথবা যুক্ত হবার ঝুকি,এবং বাল্য বিবাহের ঝুকির পরিমান হ্্রাস করে শিশু সুরক্ষায় সমন্বিত কার্যক্রমের মাধ্যমে শিশুর নিরাপদ বেড়ে উঠা নিশ্চিত করতে হবে ।

গত ১১ মে,২০১৭ বৃহস্পতিবার সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনাল ইন বাংলাদেশ এর কারিগরী ও আর্থিক সহায়তায় পরিচালিত বেসরকারী সংস্থা মমতা কর্তৃক বাস্তবায়িত মমতা শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি হতে সুরক্ষা প্রকল্পের ৩৭ নং মুনির নগর(উত্তর – মধ্যম হালিশহর) ওয়ার্ডের সমন্বিত এ্যাডভোকেসী সভায় এ কথা গুলো বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ শফিউল আলম । তিনি আরো বলেন শিশুর সুরক্ষিত শৈশব নিশ্চিত করতে শিশুর প্রতি যে কোন রকম সহিংসতা,যৌন নিগ্রহ,শারীরিক ও মানসিক শাস্তি পরিহার করে ,শিশু স্বাস্থ্য সহ শিশুর যথাযথ বেড়ে উঠা নিশ্চিত করতে হবে ।

আর শিশুদের নিয়ে চলমান মমতা কর্তৃক পরিচালিত এ প্রকল্পের ভূয়শী প্রশংসা করেন ।তিনি আরো বলেন পিপিএইচপি প্রকল্পের মাধ্যমে বস্তি,কর্মক্ষেত্র সহ ৩৭ নং ওয়ার্ডে পরিচালিত বিদ্যালয় সমূহে ইতিবাচক পরিবর্তন আসবে ।তিনি ৩৭ নং ওয়ার্ডে মুন্সিপাড়া উচ্চ বিদ্যালয় ,বন্দর মুহাম্মদীয়া দাখিল মাদ্রাসা ও আনন্দ বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের এ প্রকল্পের কার্যক্রমের আওতায় আনায় বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন । ৩৭ নং মুনির নগর(উত্তর – মধ্যম হালিশহর) ওয়ার্ড কার্যালয়ে অনুষ্টিত এ্যাডভোকেসী সভায় স্বাগত বক্তব্য রাখেন মমতা পিপিএইচপি প্রকল্পের মনিটরিং ও ডুকোমেন্টেশান অফিসার মোহাম্মদ ওবায়দুর রহমান। এরপর প্রকল্প ব্যাবস্থাপক কামরুন নাহার পারভীন ৩৭ নং মুনির নগর (উত্তর – মধ্যম হালিশহর) সার্বিক শিশু সুরক্ষা পরিস্থিতি তোলে ধরেন ।

পাশাপাশি ২০১৫ সালে শিশুর ঝুকির মাত্রা নিরুপনে সম্পাদিত ভালন্যারিবিলিটি ম্যাপিংয়ের তথ্য অনুযায়ী ওয়ার্ডেও শিশুর তথ্য উপস্থাপন করেন । এতে দেখা যায় ; ৩৭ নং ওয়ার্ডে সম্পাদিত ৩টি বস্তিতে বাড়ী’তে/ বিদ্যালয়ে কিংবা সমাজে শারিরীক / মানসিক নির্যাতনের শিকার কিংবা ঝুকিতে আছে : ৯৩.৬৮% শিশু , বিদ্যালয় থেকে ঝড়ে পড়েছে কিংবা ঝড়ে পড়ার ঝুকিতে আছে : ৪৫.০৩ % শিশু , যৌন নির্যাতনের ঝুকিতে আছে : ৩৬.১৯% শিশু, ঝুকিপূর্ণ শ্রমে যুক্ত অথবা যুক্ত হবার ঝুকিতে আছে : ৩৬.০১% শিশু এবং বাল্য বিবাহের ঝুকিতে আছে : ৩৩.৭৫% শিশু। আর এ ঝুকির মাত্রা কমানোর জন্য মমতা পিপিএইচপি প্রকল্প বিশেষ ভাবে কাজ করে যাচ্ছে । পাশাপাশি শিশুদের আনন্দ বিনোদনের মাধ্যমে মূল শিক্ষা ধারায় ফিরিয়ে আনার জন্য আনন্দ বাজার টিসি কলোনীতে ১টি শিশু কেন্দ্র পরিচালনা করছে । পাশাপাশি চিহ্নিত ৩টি বস্তি ,৩টি কর্মক্ষেত্র ও ৩টি স্কুলে বস্তিরশিশু,মা-বাবা,অভিভাবক,পরিবারের সদস্যবর্গ,শিশুর লালন-পালনকারী, ,স্কুল শিক্ষক,স্কুল ম্যানেজম্যান্ট কমিটি, ছাত্র/ছাত্রী, কর্মজীবি শিশু ,কর্মক্ষেত্রের মালিক ও ম্যানেজারদের সাথে বিভিন্ন সচেতনতা মূলক সেশন,পাপেট শো কার্যক্রম ও দৈনন্দিন শিশুর লালন পালনে পিতা মাতার ইতিবাচক নিয়মানুবর্তিতা বা পিডিইপি প্রশিক্ষন পরিচালনা করে আসছে ।

প্রকল্পের ফিল্ড অফিসার সত্যজিৎ নাথের সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন ৩৭ নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব মোহাম্মদ শফিউল আলম । সভায় আরো বক্তব্য রাখেন সিবিসিপিসি কমিটির সদস্য ও আনন্দ বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ম্যানেজম্যান্ট কমিটির প্রাক্তন সভাপতি মোহাম্মদ তবিবুল আলম সেলিম, এলাকার বয়জৈষ্ট ব্যাক্তিত্ব রফিকুল আনওয়ার ,বাবুল চন্দ্র বণিক,জামাল উদ্দিন, ধনেশ্বরী দাস টি.জি. কলোনী প্রতিনিধি ইব্রাহিম ফরাজী, মুন্সি পাড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ঠ স্বাংস্কৃতিক ব্যাক্তিত্ব জনাব বাবুল হক বাবর ,ব্র্যাক শিক্ষা কার্যক্রমের প্রতিনিধি তাকিয়া সুলতানা,জন্মনিবন্ধন সহকারী সাজ্জাদ মাহমুদ ও কিশোর প্রতিনিধি মোহাম্মদ তৌহিদ, ।

সভায় ধন্যবাদ বক্তব্য রাখেন ফিল্ড অফিসার লিপিকা দাশ ।সভায় ওয়ার্ডের বিভিন্ন মান্যগন্য দায়িত্বশীল ব্যক্তি বর্গ ও সমাজ ভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্যরা উপস্তিত ছিলেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: