রমজান এবং ঈদকে সামনে রেখে চট্টগ্রামে চলছে ফুটপাত দখলের হিড়িক

কে.ডি.পিন্টু : রমজানকে সামনে রেখে চট্টগ্রামে চলছে ফুটপাত দখলের হিড়িক। বন্দর নগরী চট্টগ্রামে বিভিন্ন এলাকায় সরে জমিনে ঘুরে দেখা যায়। আগ্রাবাদ এলাকায় কমার্স কলেজ রোড এবং সিঙ্গাপুর ব্যাংক মার্কেটের সামনে ফুটপাত দখল করে অবৈধ ভাবে ব্যবসা চালিয়ে আসছে প্রতিনিয়ত। তাছাড়া নগরীর দেওয়ানহাট, জিইসি, ২নং গেইট, বহদ্দারহাট, ইপিজেড, বন্দরটিলা, অলংকার, নিউমার্কেট, নতুন ব্রীজ, এক্সেসে রোড, অক্সিজেন, এই সব এলাকাতে ফুটপাত দখল করে বিভিন্ন ফসরা সাজিয়ে বসেছে হকারেরা ।রমজান মাসে নির্বিঘ্নে ব্যবসা করার স্বার্থে হকারেরা এলাকার কিছু রাজনৈতিক ছত্রছায়ায় শ্রমিক নামধারী কিছু নেতাকে টাকা দিয়ে ফুটপাত দখল করে ব্যবসা শুরু করেছে।

নগরীর আগ্রাবাদ এলাকায় এক হকারের সাথে কথা বলে জানা যায়। প্রতিদিন ১০০ থেকে ১৫০ টাকা হারে চাঁদা দিতে হয় এবং এককালীন ৫ হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত পজিশন দখলের জন্য দিতে হয়। এ দিকে মাহে রমজানকে সামনে রেখে অধিকাংশ ফুটপাত দখল হয়ে যাওয়া পথচারীদের মুল সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে। এতে প্রায় ঘটছে দুর্ঘটনা। সরোজমিনে আরো দেখায় নগরীর ইপিজেড এলাকায় ব্যারিস্টার কলেজ হইতে ইপিজেড পর্যন্ত পুরো ফুটপাত ভরে গেছে হকারদের দখলে। ইপিজেডের লক্ষ লক্ষ শ্রমিক কর্মচারীদের যাতায়াতের অসুবিধা হচ্ছে। যেন হাটার কোন রাস্তা নাই।

ফলে বিভিন্ন ঝুকি নিয়ে প্রধান সড়ক দিয়ে তাদেরকে চলাচল করতে হয়। তাও আবার যানজটের কারনে পুরো রাস্তা বন্ধ হয়ে থাকে। এতে করে নিরব দর্শকের ভুমিকায় পালন করে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ । সিটি কর্পোরেশনের দায়িত্বহীন কর্মকর্তা এবং ট্রাফিক পুলিশের কর্তব্যরত কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: