পেকুয়ায় জমি দখল-বেদখল নিয়ে সংঘর্ষের আশংকা, চরম উত্তেজনা

নিজস্ব সংবাদদাতা,পেকুয়া,কক্সবাজার : পেকুয়ায় ক্রয়কৃত জমি দখল বেদখল নিয়ে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে। যেকোন মূহর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছে স্থানীয়রা। এছাড়াও বসতঘর পুড়িয়ে দিয়ে মিথ্যা মামলা দেওয়ার হুমকির অভিযোগ উঠেছে।

এ ঘটনায় পেকুয়া থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে দু’পক্ষকে আইন শৃংখলা বজায় রাখার নির্দেশ প্রদান করে আগামী শুক্রবার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে থানায় হাজির হওয়ার নির্দেশ দেন। গত ২২ মে উপজেলার বারবাকিয়া ইউনিয়নের বুধা মাঝির ঘোনা এলাকায় এ ঘটনা ঘটে।

ক্রয় সূত্রে জমির মালিক মর্জিনা বেগমের স্বামী মোহাম্মদ আরশেদ জানান, গত ১৭ মে তার স্ত্রীর নামে একই এলাকার (হাল সাং পেশকার পাড়া-কক্সবাজার) মৃত আজিজুর রহমানের পুত্র নুরুল কবিরের কাছ থেকে বারবাকিয়া মৌজার বি এস ৯৫৩/৯৫৪ নং খতিয়ানের ১২ শতক জমি সাব-রেজিস্ট্রী মূলে ক্রয় করলে দাতা গ্রহিতাকে দখল বুঝিয়ে দেন। এরপর তিনি দাড়িয়ে থেকে বেড়াও দিয়ে দেন। পরে এটি সংস্কার করতে মোহাম্মদ আরশেদ একটি ঘর তৈরি করেন। বিষয়টি মেনে নিতে না পেরে বিক্রেতা নুরুল কবিরের ভাই মৃত নুরুল আমিনের স্ত্রী দিলদার বেগম সংস্কার কাজে বাঁধা প্রদান করেন। এক পর্যায়ে তাদের বেদখল করতে মিথ্যা মামলার আশ্রয় নেয়। সর্বশেষ নিজ বসতবাড়ি পুড়িয়ে দিয়ে মিথ্যা মামলা করার পায়তারা শুরু করেছেন।

এদিকে স্থানীয় বাসিন্দা ও সাব-রেজিস্ট্রী কবলার সাক্ষী সাজ্জাদ নুরসহ আরো কয়েকজন জানান, নুরুল কবির বর্তমানে কক্সবাজার পেশকার পাড়ায় বসবাস করছেন। তার পৈত্রিক এ জমিটি তিনি দীর্ঘদিন ধরে লাগিয়ত দিয়ে আসছিলেন। সদ্য তার বিশেষ টাকার প্রয়োজন হওয়ায় আরশেদ এর স্ত্রীকে জমিটি বিক্রি করে দখল বুঝিয়ে দেন। কিন্তু তার ভাইয়ের স্ত্রী লোভের বসিভূত হয়ে তাদের বেদখল করার পায়তারা শুরু করেছে। সর্বশেষ নিজের ঘর নিজে পুড়িয়ে দিয়ে মিথ্যা মামলা করার প্রকাশ্যে হুমকি দিচ্ছে। এ ব্যাপারে তারা স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে পেকুয়া থানার এসআই নাসির উদ্দিন জানান, থানায় লিখিত অভিযোগ করার পর ঘটনাস্থল পরিদর্শন করে দু’পক্ষকে আইন শৃংখলা বজায় রাখার জন্য বলেছি। আগামী শুক্রবার বৈঠকের মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: