মায়ের সচেতনতা, গড়বে স্বদেশ আসবে পূর্ণতা : উখিয়ায় মা সমাবেশে বক্তারা

কনক বড়ুয়া, উখিয়া (কক্সবাজার) : মায়ের সচেতনতা, গড়বে স্বদেশ আসবে পূর্ণতা যা পরিবার থেকে শুরু হয়ে রাষ্ট্র ছড়িয়ে বিশ্বময় ভুবন জোড়ানো সাফল্যের জয়যাত্রা নিশ্চিতে অদ্বিতীয় এবং একমাত্র মাধ্যম হিসেবে বিবেচিত সর্বকালে। তাই মায়ের সু-স্বাস্থ্য, শিক্ষা, উন্নয়ন ও চাহিদার যোগান সবার আগে প্রাধান্য পাওয়া উচিত বলে মন্তব্য করেছেন উখিয়ার রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধূরী।

বুধবার দুপুর ২ টায় রাজাপালং ইউনিয়নের হাতিমোড়া কমিনিউটি ক্লিনিক কার্যালয়ে অনুষ্ঠিত মা সমাবেশে তিনি উপরোক্ত দাবী করেন।

তিনি আরো বলেন, সুষ্ঠু ও নিরাপদ আগামী প্রজন্ম গঠনের পূর্বশর্ত মায়ের শিক্ষা ও সচেতনতা।মায়ের শিক্ষা হার বাড়ার ফলে মাতৃ ও শিশু মৃত্যু হার  অনেকখানি কমে এসেছে। এ হার শূণ্যের কোটায় নিয়ে আসার জন্য সরকারের পাশাপাশি সকলের সর্বাত্বক সহযোগিতা প্রয়োজন বলে বক্তারা দাবী করেন।

ইউপি সদস্য মোঃ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত মা সমাবেশে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মিছবিহ উদ্দিন আহম্মদ, কাজী আকতার উদ্দিন টুনু, আওয়ামীলীগ নেতা জালাল আহম্মদ, আব্দুল আলম ফকির, রাসেল উদ্দিন সুজন, উদ্বোধনী বক্তব্য রাখেন শিলানন্দ টিটু।

মাতৃত্বকালিন সময়ে মা’দেরকে স্থানীয় কমিনিউটি ক্লিনিকে সেবা গ্রহন করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে। যেহেতু বিনা চিকিৎসায় ও অসাবধানতা অবলম্বনের কারণে শিশু বিকলাঙ্গ হতে পারে বা প্রসবজনিত কারনে মায়ের বা শিশুর অকাল মৃত্যু হতে পারে। এ ঝুঁকি থেকে রক্ষা পেতে হলে এবং মায়ের শরীর ভাল শিশু সুস্বাস্থ্যবান পেতে হলে মা’কে গর্ভকালিন সময়ে হাসপাতাল অথবা স্থানীয় ক্লিনিকে উপস্থিত হয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: