ঘূর্ণিঝড় মোরা’র কবলে গভীর সাগরে বাঁশখালী ও কুতুবদিয়ার ৭১ মাঝিমাল্লা নিখোঁজ , নিহত ১

প্রতিবেদক:  ঘূর্ণিঝড় মোরা’র কবলে পড়ে জেলার বাঁশখালী উপজেলা এবং কক্সবাজার জেলার কুতুবদিয়ায় মাছ ধরার ছয়টি নৌকাসহ ৭১ জন মাঝি-মাল্লা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। সাগরে ডুবে মারা গেছেন একজন জেলে। গতকাল মঙ্গলবার রাত ১১টা পর্যন্ত ওই নৌকাগুলোর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে বাঁশখালী ও কুতুবদিয়ার উপজেলা প্রশাসন জানিয়েছে।

বাঁশখালীর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মো. চাহেল তস্তুরী বলেন, বাঁশখালী থেকে চার দিন আগে দুটি ইঞ্জিন চালিত ট্রলার গভীরে সাগরে মাছ ধরতে যায়। নৌকা দুটিতে মোট আটজন মাঝি-মাল্লা ছিল। ঝড়ের পর এখনও তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

কক্সবাজারের কুতুবদিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুজন চৌধুরী জানান, কুতুবদিয়া অঞ্চল থেকে গভীর সাগরে মাছ ধরতে যাওয়া চারটি নৌকা তীরে ফিরে আসেনি। নৌকাগুলোতে মোট ৬৩ জন মাঝি-মাল্লা থাকার বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, নৌকা মালিক সমিতির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। তারা এখন পর্যন্ত ওই নৌকাগুলোর সঙ্গে যোগাযোগ করে উঠতে পারেনি।

এদিকে গভীর সাগরে ঝড়ের মধ্যে একটি নৌকা থেকে পড়ে একজন জেলের মৃত্যুর তথ্য জানিয়েছেন কুতুবদিয়ার ইউএনও সুজন। নৌকা মালিক সমিতির বরাত দিয়ে তিনি বলেন, মঙ্গলবার দুপুরে ঝড়ো বাতাসের মধ্যে সাগরে থাকা কতুবদিয়া অঞ্চলের একটি নৌকা থেকে একজন জেলে পড়ে যান। সহকর্মীরা চেষ্টা করেও বাঁচাতে পারেনি। ওই জেলের নাম-পরিচয় জানাতে পারেননি ইউএনও সুজন চৌধুরী।

এ নিয়ে ঘূর্ণিঝড় মোরার আঘাতে মোট সাতজনের মৃত্যুর খবর জানা গেল। এই জেলে ছাড়া কক্সবাজারে তিনজন, ভোলায় এক শিশু এবং রাঙ্গামাটিতে এক নারী ও শিশুর মৃত্যু হয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোরা গতকাল মঙ্গলবার সকালে বাংলাদেশ উপকূলে আঘাত হানার পর ইতোমধ্যে শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: