সাদা টয়লেট পেপার ব্যবহার করুন, সুগন্ধিযুক্ত রঙিন নয়

ডেস্ক: তৃতীয় বিশ্বেসহ যে কোনও উন্নয়নশীল দেশে বর্তমানে টয়লেট পেপার বানিজ্যের এক লাভজনক খাত। মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা না ভেবেই বহু কোম্পানি নানা রকমের কেমিকালযুক্ত টয়লেট পেপার তৈরি করছে। তেমনি প্রয়োজন মিটছে মূল কাজেরও। তাতে করেই খুব সহজেই মানুষের কাছে জনপ্রিয় ও প্রয়োজনীয় হয়ে উঠেছে এই ধরনের টয়লেট পেপারগুলি। তবে স্বাস্থ্যবিদরা জানাচ্ছেন এসব রঙিন-সুগন্ধি ও খসখসে টয়লেট পেপার ব্যবহারও চুলকানি সহ আরো নানাবিদ রোগের অন্যতম কারণ হতে পারে। এমনকি ক্যান্সারও।

ইয়াহু হেলথ ডট কমের প্রতিবেদনে দেখা গেছে, সেখানে গবেষকরা নারীর শরীরে স্পর্শকাতর ত্বকে সমস্যা হওয়ার একটি বড় কারণ হিসেবে টয়লেট পেপারকেই দায়ী করছেন। যার ফলে বিভিন্ন ধরনের অস্বস্তিকর সমস্যারও তৈরি হয় এর ফলে। সম্ভব হলে সাদা টয়লেট পেপার ব্যবহার করাই ভালো। পুরুষদেরও টয়লেট পেপার ব্যবহারে সচেতন হওয়া দরকার। সমস্যা এড়াতে টয়লেট টিস্যু কেনার সময় এটির মসৃণতা, রং, গন্ধ এসব বিষয় দেখে কিনুন। সাধারণত দুই অথবা তিন স্তর (প্লাই) টয়লেট পেপার সব সময় মসৃণ হয়। এক স্তরবিশিষ্ট টয়লেট পেপার অতটা মসৃণ হয় না। তাই দেখে টয়লেট পেপার কেনার চেষ্টা করতে পরামর্শ দিয়েছেন তারা।

নিচে আমরা টিস্যু বা টয়লেট পেপার এর ক্ষতিকারক দিক সম্পর্কে জেনে নিবো –

১. মূত্রাশয়ে সংক্রমণ

রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার ব্যবহারের ফলে পুরুষ এবং মহিলা উভয়েরই মূত্রাশয়ে সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়। বাথরুম ব্যবহার করার পর আমাদের টয়লেট পেপার ব্যবহার করার সময় আমাদের গোপনাঙ্গ উন্মুক্ত থাকে, ফলে টয়লেট পেপারে থাকা কেমিক্যাল খুব সহজেই মূত্রাশয়ে পৌঁছে যায়। এর ফলে মূত্রাশয়ে সংক্রমণের সম্ভাবনা তৈরি হয়।

২. ছত্রাক জাতীয় সংক্রমণ

রঙিন, সুগন্ধিযুক্ত টয়লেট পেপার ব্যবহারের ফলে মহিলাদের মধ্যে ছত্রাক জাতীয় সংক্রমণ হয়ে থাকে। এই ধরনের টয়লেট পেপার ব্যবহারে ভ্যাজাইনাল এরিয়াতে ছত্রাকের সৃষ্টি হয়। এর ফলে চুলকানি, দুর্গন্ধ এবং তলপেটে খিঁচুনির মতো সমস্যার সৃষ্টি করে।

৩. মলাশয়ে সংক্রমণ

অনেকেই আছেন যারা মলত্যাগের পর পানি নয়, সরাসরি টিস্যু ব্যবহার করতেই বেশী স্বাচ্ছন্দ্যবোধ করেন। বর্তমানে সুগন্ধিযুক্ত টয়লেট পেপার আসার পর এই ধরনের পণ্য ব্যবহারে মলদ্বারের মতো স্পর্শকাতর অঙ্গে নানারকম সংক্রমণ দেখা দেয়।

৪. সারভিক্যাল ক্যান্সার

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে এই ধরনের টয়লেট পেপারগুলোতে যে কৃত্রিম রং এবং সুগন্ধি ব্যবহার করা হয়, তাতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা অতিমাত্রায় বৃদ্ধি পায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: