সংসদ নির্বাচনের প্রার্থী তালিকা করেনি জাপা

ডেস্ক:  আগামী একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে জাতীয় পার্টি (জাপা) কোনো প্রার্থী তালিকা প্রণয়ন কিংবা অন্য কোনো দলকে তা দেয়া হয়নি বলে জানিয়েছে দলটি। কয়েকটি মিডিয়ায় এ-সংক্রান্ত খবর প্রকাশিত হবার পরিপ্রেক্ষিতে শনিবার দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দলের চেয়ারম্যানের প্রেস ও পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায়ের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পার্টির পক্ষ থেকে সুস্পষ্টভাবে জানিয়ে দেয়া হচ্ছে যে, ওই ধরনের কোনো তালিকা আদৌ প্রণয়ন করা হয়নি। আর জাতীয় পার্টির প্রার্থী তালিকা অন্য কোনো দলের কাছে পৌঁছে দেয়ার তো প্রশ্নই ওঠে না।’ এসব সংবাদ মনগড়া, কাল্পনিক ও বিভ্রান্তিকর বলে জানানো হয়।

জাতীয় পার্টির মধ্যে একটা বিভ্রান্তি ও ধূম্রজাল সৃষ্টির অপচেষ্টায় লিপ্ত হয়ে ওই ধরনের বানোয়াট খবর প্রচার করা হয়েছে বলে পার্টির পক্ষ থেকে দাবি করে সংবাদ বিজ্ঞপ্তিতে ওই সব মিথ্যা খবরে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বস্তরের নেতা-কর্মী-সমর্থকদের আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের ঘোষণা অনুযায়ী জাতীয় পার্টি ৩০০ আসনেই প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি গ্রহণ করছে। সেই লক্ষ্যে চেয়ারম্যানের নির্দেশ অনুসারে যারা নির্বাচন করতে আগ্রহী- সেসব প্রার্থীর নাম ও জীবনবৃত্তান্ত জমা নেয়া হয়েছে। তাতে দেখা গেছে- প্রতি আসনে জাতীয় পার্টির গড়ে তিনজন প্রার্থী নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেছেন। প্রত্যেক জেলা কমিটির মাধ্যমে তাদের নাম কেন্দ্রে জমা হয়েছে।’

নির্বাচনের শিডিউল ঘোষণার পর জাতীয় পার্টির প্রত্যেক আগ্রহী প্রার্থীকে নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় পার্টির পার্লামেন্টারি বোর্ডে প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণের মধ্য দিয়ে চূড়ান্ত তালিকা প্রণয়ন করা হবে। এর বাইরে আর কোনো প্রক্রিয়ায় পার্টির প্রার্থী তালিকা প্রণয়নের সুযোগ নাই। সুতরাং এই নিয়ে আর কোনো বিভ্রান্তির অবকাশ থাকবে না।’

‘জাতীয় তরুণ পাটি’ নামে কোনো অঙ্গসংগঠন নেই: একই বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘জাতীয় তরুণ পার্টি’ নামে কোনো অঙ্গসংগঠন নেই সংসদে বিরোধী দলটির।

সুনীল শুভ রায়ের পক্ষ থেকে জানানো হয়, এই নামের একটি ভুয়া অঙ্গসংগঠনের আত্মপ্রকাশ ঘটিয়ে পার্টি এবং পার্টির গঠনতান্ত্রিক অঙ্গসংগঠনের মধ্যে একটা বিভ্রান্ত সৃষ্টি করার চেষ্টা চালানো হচ্ছে।

কেউ এই সংগঠনের নাম পরিচয় দিয়ে কোথাও কোনোভাবে বিভ্রান্তি সৃষ্টি বা সুবিধা আদায়ের চেষ্টা করলে তা আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করতে দলের চেয়ারম্যান আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে জাতীয় পার্টি ও পার্টির অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সতর্ক করা হয়, কেউ ‘জাতীয় তরুণ পার্টি’ নামের ভুয়া সংগঠনের সাথে জড়িত থাকলে তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: