চন্দনাইশ ছাত্র সমিতি’র ২ দিনব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচী সম্পন্ন

মোঃ কামরুল ইসলাম মোস্তফা. চন্দনাইশঃ জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচীর অংশ হিসেবে চন্দনাইশ ছাত্রসমিতি’র উদ্যোগে ২ দিনব্যাপী বৃক্ষরোপণ, বিতরণ ও পরিচর্যা কর্মসূচী সম্পন্ন হয়েছে।

চন্দনাইশ পৌরসভা ও ইকো ফ্রেন্ডস’র সহযোগীতায় “এসো গড়ি সবুজ চন্দনাইশ” এই প্রতিপাদ্য নিয়ে চন্দনাইশ ছাত্র সমিতি’র উদ্যোগে ৪র্থ বারের মত চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভা, চন্দনাইশ পৌরসভা, বৈলতলী, সাতবাড়িয়া, বরমা ও বরকল ইউনিয়নের বিভিন্ন স্কুল-কলেজ, মাদ্রাসা ও সামাজিক সংগঠন সমূহের মাঝে প্রায় বিশ হাজার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে।

গত শনিবার (১৫ জুলাই) দোহাজারী পৌরসভা’র অস্থায়ী কার্যালয় চত্বরে গাছের চারা রোপণ করে ২ দিনব্যাপী কর্মসূচীর উদ্ভোধন করেন চট্টগ্রাম-১৪ আসনের সাংসদ, জাতীয় সংসদের প্যানেল স্পীকার আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এম.পি। চন্দনাইশ ছাত্র সমিতির পৃষ্ঠপোষক সদস্য ও উপজেলা যুবলীগ নেতা মিসবাহ্ উদ্দীন খান ভুট্টো’র সভাপতিত্বে দোহাজারী পৌরসভা’র অস্থায়ী কার্যালয়ে আয়োজিত উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বাড়ীর আঙ্গিনা ও পতিত জমিতে অধিক পরিমাণ বৃক্ষরোপণ করতে হবে। বাধাহীনভাবে বেড়ে উঠার জন্য নিয়মিত গাছের পরিচর্যাও করতে হবে।

গাছ মানুষের কাছ থেকে নির্গত কার্বনডাই অক্সাইড গ্রহন করে মানুষকে অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রাখে। ফলজ গাছ পুষ্টির যোগান অব্যাহত রাখে, ঔষধি গাছ নানা রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। তাই একটি পূর্ণ বয়স্ক গাছ কেটে ফেললে সে স্থানে কমপক্ষে পাঁচটি গাছ লাগাতে হবে।”

চন্দনাইশ ছাত্র সমিতির সাধারণ সম্পাদক তানভীর আহমেদ সিদ্দিকী’র সঞ্চালনায় উদ্ভোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- দোহাজারী আ.লীগ সভাপতি আব্দুস শুক্কুর, দোহাজারী ইউ.পি’র (বর্তমানে পৌরসভা) সাবেক চেয়ারম্যান আবদুল্লা আল নোমান বেগ, আলহাজ্ব আবুল কাসেম (লেদু) চেয়ারম্যান স্মৃতি ফাউন্ডেশন সভাপতি মোঃ লোকমান হাকিম, সাবেক ইউ.পি সদস্য এস.এম জামাল উদ্দীন, চন্দনাইশ রিপোর্টার্স ইউনিটি সাধারণ সম্পাদক সাংবাদিক আবিদুর রহমান বাবুল, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট চন্দনাইশ-সাতকানিয়া (আংশিক) থানা শাখা সভাপতি অধ্যক্ষ আহমদ রেজা নক্সবন্দী, চন্দনাইশ ছাত্র সমিতি’র প্রতিষ্ঠাতা সভাপতি ও বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম আঞ্চলিক শাখা সাংগঠনিক সম্পাদক নোমান উল্লাহ্ বাহার, চট্টগ্রাম দক্ষিন জেলা যুবলীগ অর্থ সম্পাদক সেলিম উদ্দীন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দোহাজারী আ.লীগ নেতা রফিক মিয়া বানু, মোঃ নুরুল আমিন, চন্দনাইশ ছাত্র সমিতি’র সিনিয়র সহ-সভাপতি আবদুল্লা আল নোমান, সহ-সভাপতি বোরহান উদ্দীন গিফারী, সাংগঠনিক সম্পাদক আবদুল মান্নান রানা, চন্দনাইশ উপজেলা যুবলীগ নেতা সাইফুল ইসলাম সুমন, আব্দুল হাকিম রাজু, ইকো ফ্রেন্ডস সহ-সাধারণ সম্পাদক আঃ কাইয়ুম বাবু, বি.এন.পি নেতা এম.এ হামিদ ডিলার, ইসলামী ফ্রন্ট নেতা ডাঃ কলিম উদ্দীন প্রমুখ। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের প্রতিনিধিদের হাতে গাছের চারা তুলে দেন প্রধান অতিথি আলহাজ্ব নজরুল ইসলাম চৌধুরী এম.পি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: