লামা পৌরসভার আগামী অর্থ বছরের বাজেট ঘোষণা

এম.বশিরুল আলম,লামা,বান্দরবান : বান্দরবানের লামা পৌরসভার ২০১৭-১৮ অর্থ বছরে ১৬ কোটি ১৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। নতুন করে কোনরুপ করারোপ ছাড়াই ঘোষিত এই বাজেটে এলাকায় নিরাপদ পানিয়জল সরবরাহ, স্বাস্থ্য ও পয়:প্রণালি খাত প্রাধান্য পেয়েছে। ২য় শ্রেণিতে উন্নীত হয়ে এই প্রথম পৌর নাগরিকদের উপর নতুন করের বোঝা না চাপিয়ে ঘোষিত বাজেটে সর্বপুরি জনস্বার্থ গুরুত্ব পেয়েছে।

২০ জুলাই বৃহস্পতিবার পৌর চত্বরে এক লোকারণ্য অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন মেয়র মো: জহিরুল ইসলাম। অধিবেশেনে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌরসভার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান-সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল।

এ বছরের মোট রাজস্ব আয়ের পরিমান ১ কোটি ৪৭ লাখ ৪০ হাজার ১ শ্ বিরানব্বই টাকা। মোট রাজস্ব ব্যয় ১ কোটি ৪০ লাখ ৬৫ হাজার টাকা আট শ্ ৫১ টাকা। সমাপনী স্থিতি ৬ লাখ ৭৫ হাজার ৩ শ্ ৪১ টাকা। এখাতে উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে সাধারণ সংস্থাপন শাখার জন্য ১ কোটি ১৭ লাখ ২৯ হাজার আট শ্ ৫১ টাকা, স্বাস্থ্য ও পয়:প্রণালী খাতে ৬ লাখ ৯০ হাজার টাকা, শিক্ষা খাতে ৩ লাখ ২৫ হাজার টাকা। পানি সরবারাহখাতে ১৭ লাখ ৯৯ হাজার টাকা ও অন্যান্য খাতে ৪ লাখ টাকা ব্যয় ধরা হয়। উন্নয়ন খাতে মোট আয় ও ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ১০ লাখ টাকা। আয় বিবরণে সরকার প্রদত্ত উন্নয়ন সহায়তা মঞ্জুরী ১ কোটি টাকা। জলবায়ু পরিবর্তন ৫ কোটি টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় হতে ১০ লাখ টাকা। শহর উন্নয়ন প্রকল্প হতে ১ কোটি টাকা। পৌরসভা অবকাঠামো উন্নয়নের জন্য সরকার কর্তৃক বিশেষ বরাদ্দ বাস্তবায়নের জন্য মঞ্জুরী ১ কোটি টাকা। পৌরসভি অবকাঠামো উন্নয়নের জন্য ৫ কোটি টাকা প্রাপ্তি দেখানো হয়েছে। এ খাতে ব্যয় বিববরণে অবকাঠামো উন্নয়নে ৪ কোটি ১০ লাখ টাকা, পানি সরবরাহ প্রকল্প খাতে ২০ লাখ টাকা, সড়ক বাতি লাইন স্থাপন সংস্কার ২ কোটি টাকা, বাস-জীফ টার্মিনাল উন্নয়ন/সংস্কার ৭০ লাখ, মার্কেট, পার্ক ও কমিউনিটি সেন্টার নির্মাণ ও পৌরবভন সংস্কার, সীমানঅ প্রাচীর এবং স্টাফ কোয়াটার নির্মানের জন্য ৩ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত থেকে বক্তব্যদেন, বান্দরবান জেলা পরিষদের সদস্য মোস্তফা জামাল, ফাতেমা পারুল, লামা, মাতামুহুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ রফিকুল ইসলাম উপজেলা সহকারী ভূমি কমিশনার সায়েদ ইকবাল, সাবেক ভারপ্রাপ্ত মেয়র তাজুল ইসলাম, অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন, জেলা আওয়ামীলীগের উপদেষ্টা আবু মুসা ফারুখী, গজালিয়া ইউপি চেয়ারম্যান-আওয়ামীলীগের সেক্রেটারী বাথোয়াইচিং মার্মা, প্রেসক্লাব সভাপতি প্রিয়দর্শী বড়–য়া, সংরক্ষিত কাউন্সিলর জাহানারা বেগম, কাউন্সিলর সাইফুদ্দিন, মো: রফিক, সাবেক কাউন্সিলর মাহজাহান, সাংবাদিক কামালুদ্দিন, তৈয়ুব আলী, বাজার ব্যবসায়ী নেতা জাপান বড়–য়া। এসময় এলাকার সাংবাদিক, ব্যবসায়ি, রাজনৈতিক ব্যক্তি ও পৌর নাগরিকরা উপস্থিত ছিলেন। বাজেট অধিবেশন শেষে আগত অতিথিেিদর সম্মানে মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: