জাকির নায়েকের ভারতীয় পাসপোর্ট বাতিল

ডেস্ক:  ধর্ম প্রচারের নামে ‘সন্ত্রাসবাদে উৎসাহ যোগানো’র অভিযোগে অভিযুক্ত ড. জাকির নায়েকের পাসপোর্ট বাতিল করেছে ভারত।

জাকির নায়েকের ‘সন্ত্রাসবাদে উসকানি ও মুদ্রা পাচারের অভিযোগ ‘র তদন্তে থাকা ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএর অনুরোধে মুম্বাইয়ের আঞ্চলিক পাসপোর্ট অফিস মঙ্গলবার তার পাসপোর্ট বাতিল করে বলে দেশটির সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে।

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারী জঙ্গিদের অন্তত দুজন তার বক্তব্যের ভিডিও নিয়মিত অনুসরণ করতেন বলে অভিযোগের পর নতুন করে আলোচনায় আসেন । এরপর সন্ত্রাসবাদে উসকানির অভিযোগে তার বিরুদ্ধে তদন্তও শুরু করে ভারত সরকার।

ওই সময় উগ্রবাদ প্রচারের অভিযোগে ভারতের পাশাপাশি বাংলাদেশেও নিষিদ্ধ হয় পিস টিভির কার্যক্রম। পিসি টিভি জাকির নায়েকের প্রতিষ্ঠিত বেসরকারি সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন-আইআরএফ এর তত্ত্বাবধানে পরিচালিত হতো।

আইআরএফের তহবিলে আসা অর্থ ব্যবস্থাপনার বিষয়টিও খতিয়ে দেখতে গিয়ে তার মুদ্রা পাচারের বিষয়টি বের হয়ে আসে জানিয়ে বেআইনি কার্যক্রমের অভিযোগে নায়েকের বিরুদ্ধে মামলাও করে এনআইএ।

গত বছর জুলাইয়ে উগ্রবাদ প্রচারের অভিযোগের তদন্ত শুরুর মুখে সৌদি আরবে অবস্থান করা নায়েক আর তার দেশে ফেরেননি। তদন্তের প্রয়োজনে বেশ কয়েকবার তলব করা হলেও সাড়া দেননি তিনি।

শেষে চলতি বছরের এপ্রিলে মুদ্রা পাচারের মামলায় মহারাষ্ট্রে জন্ম নেওয়া এই প্রচারকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

সর্বশেষ গত ৩ জুলাই পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে পাসপোর্ট নিয়ে হাজির হওয়ার জন্য জাকির নায়েকের নামে মুম্বাই আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পাসপোর্ট কর্মকর্তা (পলিসি) চিঠি পাঠান। ওই চিঠিতে ২০১৬ সালের ২০ জানুয়ারি পরবর্তী ১০ বছর মেয়াদের জন্য নবায়ন করা পাসপোর্টটি নিয়ে হাজির না হলে পাসপোর্ট আইনে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন ওই কর্মকর্তা।

গত বছর ভারত ছাড়ার পর থেকে সৌদি আরবের পাশাপাশি মালয়েশিয়াসহ অন্যান্য দেশে জাকির নায়েক যাতায়াত করেছেন জানিয়ে পাসপোর্ট বাতিলের পর তার চলাফেরা সীমিত হয়ে আসবে বলে ওই প্রতিবেদনে বলা হয়।

সৌদি আরব সরকার জাকির নায়েককে ‘ইসলামের সেবক’ বিবেচনা করে ২০১৫ সালে ‘বাদশাহ ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার’ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: